জাপোরিঝিয়ায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৭


আন্তর্জাতিক ডেস্ক , আপডেট করা হয়েছে : 09-10-2022

জাপোরিঝিয়ায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৭

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জাপোরিঝিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার খবর পাওয়া গেছে। এতে অন্তত ১৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে শহরের ভারপ্রাপ্ত মেয়র আনাতোলি কুর্তেভ।

রোববার (৯ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে গার্ডিয়ান।

প্রেসিডেন্ট জেলেনস্কির সিনিয়র উপদেষ্টা আন্তন গেরাশচেঙ্কো বলেছেন, প্রাথমিকভাবে জানা গেছে, একটি আবাসনে হামলার পর ১৭ জন নিহত এবং অন্তত ৪০ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন শিশুও রয়েছে।

ইউক্রেন জানিয়েছে, জাপোরিঝিয়ায় মোট ৭টি ক্ষেপণাস্ত্র ছোড়ে রুশ সেনারা। এর মধ্যে তিনটি ক্ষেপণাস্ত্র শহরের কেন্দ্রে আঘাত হেনেছে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবারের ওই হামলার পর প্রাথমিকভাবে নিহতের সংখ্যা একজন বলা হয়। তবে সময় গড়ানোর সাথে মৃতের সংখ্যাও বেড়েছে। এর আগে শনিবার (৮ অক্টোবর) সকালে নিহতের সংখ্যা ১৪ জন ছিলো। আজ তা বেড়ে দাঁড়ালো ১৭ জনে।

সম্প্রতি রাশিয়ার বাহিনী ইউক্রেনের কাছে কিছু অঞ্চল হারিয়েছে। ইউক্রেনের কর্মকর্তা এবং কিছু সামরিক বিশ্লেষক জানায়, রাশিয়ান সামরিক বাহিনী পূর্ব ও দক্ষিণ অঞ্চল থেকে পিছু হটছে। ফলে তারা ইউক্রেনীয় অবকাঠামো ধ্বংস করতে আরও দৃঢ়প্রতিজ্ঞ হয়ে পড়েছে। বেসামরিক হতাহতের বিষয়ে আরও নির্বিচার বাড়ছে। যুদ্ধক্ষেত্রে মস্কোর ক্ষতির জন্য দূরপাল্লার যুদ্ধাস্ত্রের সুবিধা ব্যবহার করে ইউক্রেনকে শাস্তি দেওয়ার চেষ্টা করছে তারা।

এদিকে, যুদ্ধক্ষেত্রে বিপর্যয় ঠেকাতে নতুন জেনারেল নিয়োগ দিয়েছে রাশিয়া। শনিবার (৮ অক্টোবর) ক্রিমিয়া রাশিয়ার একমাত্র সেতুতে বিস্ফোরণের পর এই সেনা জেনারেল নিয়োগ দেয়া হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের এলাকায় জয়েন্ট গ্রুপিং অব ফোর্সের কমান্ডার হিসাবে জেনারেল সের্গেই সুরোভিকিনকে নিয়োগ করা হয়েছে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]