দেশের অসহায় শিক্ষার্থীদের জন্য ১ কোটি ৩১ লাখ টাকা সংগ্রহ করল নিউ ইয়র্কের 'দ্য অপ্টিমিস্টস'


ইমা এলিস/বাংলা প্রেস, নিউ ইয়র্ক: , আপডেট করা হয়েছে : 11-10-2022

দেশের অসহায় শিক্ষার্থীদের জন্য ১ কোটি ৩১ লাখ টাকা সংগ্রহ করল নিউ ইয়র্কের 'দ্য অপ্টিমিস্টস'

বাংলাদেশের গরীব ও অসহায় শিক্ষার্থীদের সাহাযার্থে প্রায় ১ কোটি ৩১ লাখ টাকা (প্রায় সোয়া লাখ ডলার) তহবিল সংগ্রহ করেছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কস্থ 'দ্য অপ্টিমিস্টস'। স্থানীয় সময় রোববার (৯ অক্টোবর) দুপুরে নিউ ইয়র্কের লং আইল্যান্ড সিটির একটি পার্টি হলে মধ্যাহ্নভোজের আয়োজন অনুষ্ঠানে বার্ষিক তহবিল সংগ্রহ করা হয়। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

গত ২২ বছর ধরে আমেরিকান দাতব্য সংস্থা দ্য অপ্টিমিস্টস বাংলাদেশের হাজার হাজার স্কুল এবং কলেজগামী শিশুদের আর্থিক সহায়তা প্রদান করে আসছে। বর্তমানে বাংলাদেশের ২২টি জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ১ হাজার ২'শ জনেরও বেশি শিক্ষার্থী অপ্টিমিস্টস মাধ্যমে শিক্ষা গ্রহণ করছে। ২০০০ সালে প্রতিষ্ঠার পর থেকে অপটিমিস্ট হাজার হাজার দুস্থ বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করেছে বলে জানান অপ্টিমিস্টসের কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে সংগঠনটির চেয়ারম্যান, বোর্ড অব ডাইরেক্টরস, স্বেচ্ছাসেবক ও পৃষ্ঠপোষকসহ কয়েক শত অতিথি উপস্থিত ছিলেন। অপ্টিমিস্টসে এই মানবিক কার্যক্রমের প্রতি সহযোগিতা ও সমর্থন জানাতে  তহবিল সংগ্রহ সভায় জড়ো হন নিউ ইয়র্কের কয়েক শত ব্যবসায়ী, চাকরিজীবিসহ দাতাবৃন্দ। নিউ ইয়র্কের স্কুল, কলেজে অধ্যয়নরত শিক্ষার্থী ও চিত্রশিল্পীরা তাদের আঁকা ছবি দান করেন অপ্টিমিস্টসকে। ছবিগুলো অনুষ্ঠানে নিলামে তোলা হয়। নিলামে থেকে প্রাপ্ত অর্থ যুক্ত করা হয় শিক্ষাবৃত্তি কার্যক্রমে।

ফাতেমা শাহাব রুমা ও মিনহাজ শাম্মুর উপস্থাপনায় বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় তহবিল সংগ্রহ সভা অনুষ্ঠান। এরপর শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন অপ্টিমিস্টসে প্রেসিডেন্ট শাহেদুল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট নিক মুক্তাদির, সেক্রেটারি জেনারেল নিশাত হকসহ বেশ কয়েকজন অতিথি।

অনুশঠানে দেশের বিশিষ্ট বিজ্ঞানী আতাউল করিম মুল্যবান ও দিক নির্দেশনা মুলক বক্তব্য প্রদান করেন। অপ্টিমিস্টসে জনকল্যাণ মুলক সামগ্রিক কার্যক্রমকে বাংলাদেশের শিক্ষার ক্ষেত্রে

উল্লেখযোগ্য ভুমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করে বক্তব্য দেন মিডিয়া ব্যাক্তিত্ব নোরা আলী, প্রমোটার ও পাবলিশার সুনীল হালী প্রমুখ। প্রবাসে থেকে বাংলাদেশের অবহেলিত বঞ্চিত মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করতে উৎসাহী অনেক ধনাঢ্য ব্যবসায়ীসহ কর্মজীবিরা সভায় যোগ দিয়ে ২০২২ সালের তহবিল সংগ্রহ অভিযানকে স্বার্থক ও সফল করতে এগিয়ে আসেন।  

দ্য অপ্টিমিস্টস মানবিক এই কার্য়ক্রমে শুরু থেকে অসামান্য অবদান রাখায় আজীবন সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন সারওয়ার বি সালাম (অসুস্থতার জন্য অনুষ্টানে উপস্থিত না থাকায় তাঁর পক্ষে সম্মাননা গ্রহন করেন বিশিষ্ট ব্যবসায়ী নজরুল ইসলাম)। বাংলাদেশে অবস্থানরত মেজর জেনারেল আব্দুস সালামসহ নিউ ইয়র্কের সাংস্কৃতিক কর্মী

ফাতেমা শাহাব রুমা, সমাজ সেবক আহাদ আলী সিপিএ, কম্যূনিটি এক্টিভিষ্ট বিশিষ্ট সমাজকর্মী শাহাবুদ্দিন চৌধুরী ও সঙ্গীত শিল্পী পারমিতা দাশ মুমু।

এছাড়া রবিবারের সফল এই অনুষ্টানে প্রচুর তরুন ও তরুণীসহ অনেক স্থানীয় স্কুলগামী শিক্ষার্থীরা আন্তরিকভাবে সারাদিন কার্যক্রমে জড়িত ছিলেন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]