নিষিদ্ধ কাজের পাপ থেকে বাঁচার উপায়


ধর্ম ডেস্ক: , আপডেট করা হয়েছে : 31-10-2022

নিষিদ্ধ কাজের পাপ থেকে বাঁচার উপায়

অনেক বিষয় সম্পর্কে মানুষের ধারণা থাকে না। ফলে ভুলক্রমে অনেক সময় মানুষ নিষিদ্ধ জিনিসের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করে বসে। যেভাবে হজরত নুহ আলাইহি সালাম নিজ ছেলের জন্য আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করেছিলেন। যা আল্লাহর কাছে পছন্দ হয়নি। ফলে নুহ আলাইহি সালাম আল্লাহর কাছে এভাবে ক্ষমা প্রার্থনা করেন-

رَبِّ اِنِّیۡۤ اَعُوۡذُ بِکَ اَنۡ اَسۡـَٔلَکَ مَا لَـیۡسَ لِیۡ بِهٖ عِلۡمٌ ؕ وَ اِلَّا تَغۡفِرۡ لِیۡ وَ تَرۡحَمۡنِیۡۤ اَکُنۡ مِّنَ الۡخٰسِرِیۡنَ

উচ্চারণ: রাব্বি ইন্নি আউজুবিকা আন্ আস্আলাকা মা-লাইসা লি বিহি ইলমুন; ওয়া ইল্লা তাগফিরলি ওয়া তারহামনি আকুম মিনাল খাসিরিন। (সুরা হুদ : আয়াত ৪৭)

অর্থ : হে প্রভু! যে বিষয়ে আমার জ্ঞান নেই সে বিষয়ে চাওয়া থেকে তোমার কাছে আশ্রয় প্রার্থনা করছি। তুমি যদি আমাকে ক্ষমা না করো, দয়া না করো তাহলে আমি ক্ষতিগ্রস্তদের অন্তরর্ভূক্ত হয়ে যাবো।

উৎস : হজরত নুহ আলাইহিস সালামের ছেলে যখন তাঁর অবাধ্য হয়ে প্লাবনের সময় নৌকায় আরোহন করেনি। প্লাবনের ঢেউয় যখন তাকে ডুবিয়ে দিলো। তখন নুহ আলাইহিস সালাম আল্লাহকে বললেন, হে আল্লাহ! আমার পুত্রতো আমার পরিবারভূক্ত। তখন আল্লাহ বলেন, ‘নুহ যে তোমার কথা শোনে না সে তোমার পরিবারভূক্ত নয়। তখন নুহ আলাইহিস সালাম নিজের ভুল বুঝতে পেরে উক্ত দোয়ার মাধ্যমে ক্ষমা চেয়েছিলেন।

যা আমাদের জন্য শিক্ষা। অতএব আল্লাহ তাআলা উম্মতে মুসলিমাকে সব অবৈধ চাওয়া-পাওয়ার পাপ থেকে হিফাজত করুন। আমিন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]