আইসিসি মাসসেরা ক্রিকেটারের দৌড়ে কোহলি-রাজা


ক্রীড়া ডেস্ক: , আপডেট করা হয়েছে : 04-11-2022

আইসিসি মাসসেরা ক্রিকেটারের দৌড়ে কোহলি-রাজা

অক্টোবর মাসে দুর্দান্ত পারফরম্যান্সে আইসিসি মাসসেরা ক্রিকেটারের জন্য মনোনীত হয়েছেন ভারতের বিরাট কোহলি। তার সঙ্গে মাসসেরার দৌড়ে আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার।

এক বিবৃতিতে বৃহস্পতিবার (০৩ নভেম্বর) আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা এ তিন ক্রিকেটারকে মনোনীত করার বিষয়টি নিশ্চিত করে।

গত মাসে ৪ ম্যাচে দুটি ফিফটির ইনিংস খেলেন কোহলি। অন্য ম্যাচে অপরাজিত থাকেন ফিফটি থেকে মাত্র ১ রান দূরে থেকে। অক্টোবরের শুরুতে গুয়াহাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজে ২৮ বলে কোহলি অপরাজিত ৪৯ রান করেন। এরপর অস্ট্রেলিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে খেলেন ম্যাচ জেতানো ৮২ রানের ইনিংস।

দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে অপরাজিত ছিলেন ৬২ রানে। তবে পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জ্বলে উঠতে পারেননি তিনি। আউট হয়েছেন ১২ রান করে। সব মিলিয়ে অক্টোবরে ২০৫-এর অবিশ্বাস্য গড়ে ২০৫ রান সংগ্রহ করেন কোহলি। তার স্ট্রাইকরেট ১৫০.৭৩।

অন্যদিকে অলরাউন্ডিং পারফরম্যান্সে বিরাট কোহলির সঙ্গে মাসসেরার জন্য বিবেচিত হয়েছেন রাজা। ব্যাট হাতে বিশ্বকাপের প্রথম রাউন্ডে তিনি আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেন ৮২ রানের অনবদ্য এক ইনিংস। বল হাতে সে ম্যাচে ২২ রানে তার শিকার এক উইকেট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাট হাতে সুবিধা করতে না পারলেও বল হাতে মাত্র ১৯ রান খরচায় তুলে নেন ৩ উইকেট।

প্রথম রাউন্ডের শেষ ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে করেন ২৩ বলে ৪০ রান। বল হাতে এ ম্যাচে ২০ রানে তিনি তুলে নেন এক উইকেট। মূল পর্বে অবশ্য ব্যাট হাতে দ্যুতি ছড়াতে পারেননি রাজা। দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিপক্ষে শূন্য রানে আউট হন। আর পাকিস্তানের বিপক্ষে করেন মাত্র ৯ রান। এ তিন ম্যাচে তিনি তুলে নেন ৪ উইকেট। অক্টোবরে ৭টি ইনিংসে সাকুল্যে ১৮৫ রান করেন রাজা। বল হাতে তার শিকার মোট ৯ উইকেট।

অন্যদিকে ব্যাট হাতে গত মাসে দুর্দান্ত সময় কাটিয়েছেন প্রোটিয়া ব্যাটার ডেভিড মিলার। ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেট মিলিয়ে ১৪৬.৩৭ স্ট্রাইকরেটে ৩০৩ রান সংগ্রহ করেছেন মিলার। ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তার রান ছিল যথাক্রমে অপরাজিত ৭৫, অপরাজিত ৩৫ ও ৭ রান। আর টি-টোয়েন্টিতে গত মাসে ভারতের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজে অপরাজিত ছিলেন ১০৬ রানে। সিরিজের আরেক ম্যাচে তিনি অপরাজিত থাকেন ১৯ রানে। আর বিশ্বকাপের দুই ম্যাচে তিনি অপরাজিত ছিলেন যথাক্রমে ২ ও ৫৯ রানে।

এদিকে মেয়েদের বিভাগে অক্টোবরে সেরা ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন দুই ভারতীয় জেমিমা রদ্রিগেজ ও দীপ্তি শর্মা। তাদের সঙ্গে সেরা হওয়ার দৌড়ে আছেন পাকিস্তানের অলরাউন্ডার নিদা দার। সবশেষ নারী এশিয়া কাপে পারফরম্যান্সের ভিত্তিতে জায়গা করে নিয়েছেন এ তিন ক্রিকেটার। 


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]