আফগানিস্তানে জিমেও যেতে পারবেন না মহিলারা, নতুন ফতোয়া জারি


আন্তর্জাতিক ডেস্ক: , আপডেট করা হয়েছে : 11-11-2022

আফগানিস্তানে জিমেও যেতে পারবেন না মহিলারা, নতুন ফতোয়া জারি

আফগানিস্তানে মহিলাদের জন্য আরও ফতোয়া জারি করল তালিবান সরকার। পার্কের পর এ বার আফগান মহিলাদের জিমে যাওয়াতেও নিষেধাজ্ঞা জারি করা হল। গত বছর থেকে আফগানিস্তানে আবার তালিবান রাজ শুরু হয়েছে। তারপর থেকেই সে দেশের মহিলাদের উপর একাধিক ফতোয়া জারি করা হচ্ছে।

মহিলাদের জিমে যাওয়ার উপর যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, তা চলতি সপ্তাহ থেকেই কার্যকর করা হবে বলে জানিয়েছেন তালিবান সরকারের মুখপাত্র মুহম্মদ আকিফ মহাজির। সংবাদ সংস্থাকে তিনি জানিয়েছেন যে, পার্ক ও জিমে মহিলাদের প্রবেশে যাতে নিষেধাজ্ঞা জারি না করা হয়, সে জন্য গত ১৫ মাস ধরে চেষ্টা চালিয়েছে তালিবান সরকার। জিম ও পার্কে প্রবেশে মহিলা ও পুরুষদের জন্য আলাদা দিন ধার্য করা হয়েছিল। কিন্তু সেই নিয়ম লঙ্ঘন করা হয়েছে।

তার কথায়, ‘‘অনেক ক্ষেত্রে আমরা দেখেছি যে, মহিলা ও পুরুষরা এক সঙ্গে পার্কে ঘুরছেন। দুর্ভাগ্যবশত মহিলারা কেউ হিজাব পরছেন না। সে কারণেই পার্ক ও জিমে মহিলাদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হল।’’ পার্ক ও জিমে মহিলারা প্রবেশ করছেন কি না, এ ব্যাপারে কড়া নজর রাখা হবে বলে জানিয়েছেন তিনি।

২০২১ সালে আফগানিস্তান আবার কব্জা করে তালিবান। তালিবানের হাতে সরকারের ক্ষমতা হস্তান্তরের পর থেকেই সে দেশে মহিলাদের জন্য একাধিক ফতোয়া জারি করা হয়। মহিলাদের জন্য হিজাব ও বোরখা পরা বাধ্যতামূলক করা হয়েছে। দেশে উচ্চ প্রাথমিক ও মাধ্যমিক স্তরে মেয়েদের স্কুলও বন্ধ করে রেখেছে সরকার। এই প্রেক্ষাপটে মহিলাদের পার্ক ও জিমে যাওয়ার উপরও যেভাবে নিষেধাজ্ঞা জারি করা হল, তাতে স্বভাবতই অসন্তুষ্ট সে দেশের মহিলারা।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]