নোরা ফাতেহির কর প্রদান নিশ্চিত হতে বলল এনবিআর


বিনোদন ডেস্ক , আপডেট করা হয়েছে : 14-11-2022

নোরা ফাতেহির কর প্রদান নিশ্চিত হতে বলল এনবিআর

‘সাকি সাকি’, ‘দিলবার’ গানে নাচ পরিবেশন করে ঝড় তোলা বলিউডের নৃত্যশিল্পী নোরা ফাতেহি প্রথমবারের মতো ঢাকায় আসার অনুমতি পেয়েছেন। বিদেশি শিল্পী হিসেবে ঢাকায় এসে কাজ করে পারিশ্রমিক বা সম্মানি নিলে আইন অনুযায়ী তাকে উৎসে কর পরিশোধ করতে হবে। তার এই কর প্রদানের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নিশ্চিত হতে বলেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ বিষয়ে এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) শাহীন আক্তারের সই করা একটি চিঠি রোববার পাঠানো হয়েছে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব; সুরক্ষা সেবা বিভাগ, তথ্য মন্ত্রণালয় ও সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সচিব; জাতীয় রাজস্ব বোর্ড ঢাকার চেয়ারম্যানের দপ্তরের একান্ত সচিব, ডিএমপি কমিশনার এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক বরাবর। =

বিষয়টি উল্লেখ করে চিঠিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।  

চিঠিতে আরও বলা হয়, বিদেশি শিল্পীদের বাংলাদেশে যেকোনো ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য উৎসে আয়কর পরিশোধের বাধ্যবাধ্যকতা রয়েছে। এই আয়কর চুক্তিপত্রে উল্লেখিত পারিশ্রমিক, যাতায়াত, থাকা-খাওয়াসহ সকল প্রকার খরচের ওপর পরিশোধিত এবং পরিশোধযোগ্য অর্থের ৩০ শতাংশ হারে দিতে হয়।

আগামী ১৮ নভেম্বর ঢাকায় একটি ডকুমেন্টারির শুটিংয়ে অংশ নিতে নোরাকে তথ্য মন্ত্রণালয় থেকে অনুমতি দেওয়া হয়েছে। পাঁচ শর্তে তাকে ঢাকার আসার অনুমতি প্রদান করা হয় বলে জানা গেছে। 

প্রথম শর্তে বলা হয়েছে- ভারতীয় অভিনেত্রী নোরাকে ১৮ নভেম্বর যাতায়াত সময় ব্যতীত একদিন বাংলাদেশে আগমন/অবস্থান করে ডকুমেন্টারির শুটিংয়ের কাজে অংশগ্রহণ করতে হবে। ওই সময়ের মধ্যে তিনি অন্য কোনো কাজে বা অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন না। 

দ্বিতীয় শর্ত হলো, সংশ্লিষ্ট প্রযোজক অভিনেত্রীর জন্য যথানিয়মে ভারতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন/ উপহাইকমিশন থেকে ভিসা সংগ্রহ করবেন।

তৃতীয় শর্ত হলো, বাংলাদেশ সরকারের প্রাপ্য অগ্রিম করের প্রমাণ ডকুমেন্টারির সেন্সরের সময় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে দেখাতে হবে। প্রমাণ দেখাতে না পারলে ডকুমেন্টারিটি সেন্সরের জন্য বিবেচনায় আনা হবে না।

চতুর্থ শর্ত হচ্ছে, এ আয়োজনে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোনো অর্থ প্রদান করা হবে না। 

সর্বশেষ শর্ত হলো, উপরের কোনো শর্ত লঙ্ঘন করা হলে সংশ্লিষ্ট ডকুমেন্টারি নির্মাণের বিষয়ে সরকার যে সিদ্ধান্ত নেবে তাই চূড়ান্ত বলে গণ্য হবে।

এর আগে ডব্লিউ এলসির পক্ষ থেকে নোরা ফাতেহিকে বাংলাদেশে আনতে আবেদন করেন এর সভাপতি সভাপতি ইশরাত জাহান মারিয়া। এতে বলা হয়, প্রতিষ্ঠানটির ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ডকুমেন্টারিতে অংশ নিতে নোরাকে আমন্ত্রণ জানানো হয়েছে।  

এদিকে, আয়োজক প্রতিষ্ঠান উইমেন লিডারশিপ করপোরেশন সূত্রে জানা গেছে, নোরা ফাতেহি মূলত ‘নারী উদ্যোক্তা অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে যোগ দিতে ১৮ নভেম্বর বাংলাদেশে আসছেন। ঢাকার একটি সম্মেলন কেন্দ্রে আয়োজিত সেই অনুষ্ঠানে তিনি পারফর্ম করবেন। অনুষ্ঠানে পুরস্কার বিতরণও করবেন।

এই মুহূর্তে বলিউডের সেরা নারী নৃত্যশিল্পীদের একজন নোরা। আইটেম গানের শিল্পী হিসেবে নোরা বলিউডের বেশ কিছু ছবিতে নজর কেড়েছেন। সেগুলোর মধ্যে রয়েছে ‘বাহুবলী: দ্য বিগিনিং’, ‘কিক টু’, ‘শের’, ‘লোফার’, ‘সত্যমেভ জয়তে’, ‘স্ত্রী’, ‘ভারত’, ‘বাটলা হাউস’।

হিন্দির পাশাপাশি দক্ষিণ ভারতের ছবিতেও নোরাকে দেখা যাচ্ছে। তেলেগু, মালয়ালম ও তামিল ছবিতে তার উপস্থিতি নজর কাড়ছে। তবে কেবল বড় পর্দায় নয়, ছোট পর্দা এবং মিউজিক ভিডিওতেও সমান জনপ্রিয় নোরা। ‘বিগ বস ৯’, ‘ঝলক দিখলা যা’, ‘কমেডি নাইটস’, ‘এমটিভি ট্রল পুলিশ’সহ অনেক রিয়েলিটি শোতেও তার পারফরম্যান্স নজরকাড়া।

মরোক্কোর বংশোদ্ভূত নোরার জন্ম ও বেড়ে ওঠা কানাডায়। ছোটবেলায় তিনি শাহরুখ খান ও হৃতিক রোশনের ভক্ত ছিলেন। তাদের অভিনীত সিনেমা দেখে বড় হয়েছেন নোরা। সেই থেকে স্বপ্ন, বলিউডে কাজ করবেন। কিন্তু তার রক্ষণশীল পরিবারে সেটা ছিল প্রায় অসম্ভব। অবশেষে বলিউডে নাম লেখানোর স্বপ্ন নিয়ে ভারতে পা রাখেন ২৩ বছরের নোরা। পাঁচ বছরের মাথায় তিনি তাক লাগিয়ে দেন। 


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]