ইরানে বিক্ষোভ শুরুর পর প্রথম মৃত্যুদণ্ড প্রদান


আন্তর্জাতিক ডেস্ক , আপডেট করা হয়েছে : 14-11-2022

ইরানে বিক্ষোভ শুরুর পর প্রথম মৃত্যুদণ্ড প্রদান

ইরানে বিক্ষোভ শুরুর পর এই প্রথম একজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। কুর্দি তরুণি মাশা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে ইরানে প্রায় দুই মাস ধরে চলা বিক্ষোভের মধ্যেই রোববার এ মৃত্যুদণ্ড ঘোষিত হলো।অজ্ঞাত অভিযুক্তকে তেহরানের আদালতে এ দণ্ড দেওয়া হয়।

বিচারবিভাগের মিজান অনলাইন ওয়েবসাইট থেকে এ কথা জানা গেছে। মৃত্যুদণ্ড দ্রুতই কার্যকর করা হবে বলে সতর্ক করেছে একটি মানবাধিকার গ্রুপ।

অনলাইন খবরে বলা হয়েছে, সরকারি ভবনে আগুন দেওয়া, জনশৃঙ্খলা বিঘ্ন, জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে অপরাধ সংঘটনে ষড়যন্ত্র এবং দুনিয়ায় দুর্নীতি ও আল্লাহর বিরুদ্ধে শত্রুতা করার দায়ে অভিযুক্তকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

এটি ইরানের আইনে সবচেয়ে গুরুতর অপরাধের একটি হিসেবে বিবেচিত বলে মিজান অনলাইনে বলা হয়েছে।

এদিকে তেহরানের অপর একটি আদালত জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে অপরাধ সংঘটনে ষড়যন্ত্র ও সমাবেশ এবং জনশৃঙ্খলা বিঘ্নের দায়ে আরও পাঁচজনকে পাঁচ থেকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন।

নরওয়ে ভিত্তিক এনজিও ইরান হিউম্যান রাইটস-এর পরিচালক মাহমুদ আমিরি মোগাদ্দাম বলেছেন, সরকারি তথ্য অনুযায়ী অন্তত ২০ জন শাস্তিযোগ্য মৃত্যুদন্ডের মুখোমুখি রয়েছেন। তিনি বলেন, আমরা খুবই উদ্বিগ্ন যে এসব মৃত্যুদণ্ড খুব দ্রুতই কার্যকর করা হবে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে ইরানী কর্র্তৃপক্ষকে সতর্ক করে বার্তা পাঠাতে হবে এই বলে যে বিক্ষোভকারীদের মৃত্যুদণ্ড কার্যকর গ্রহণযোগ্য নয় এবং এর পরিণাম হবে ভয়াবহ।

ইরানের বিচার বিভাগের সূত্রে জানা যায়, বিক্ষোভ শুরুর পর এতে জড়িত থাকার দায়ে দুই হাজারেরও বেশি লোককে অভিযুক্ত করা হয়েছে। এর প্রায় অর্ধেকই রাজধানী তেহরানের।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]