দলিত নারী পানি পান করায় গোমূত্র দিয়ে টাংকি 'শুদ্ধ' কর্নাটকে


আন্তর্জাতিক ডেস্ক , আপডেট করা হয়েছে : 21-11-2022

দলিত নারী পানি পান করায় গোমূত্র দিয়ে টাংকি 'শুদ্ধ' কর্নাটকে

ভারতের কর্নাটক রাজ্যের একটি গ্রামে একজন দলিত নারী পানি পান করায় একটি টাংকির সব জল ফেলে দিয়ে তথাকথিত উচ্চ বর্ণের লোকেরা গোমূত্র দিয়ে সেটি বিশুদ্ধ করেছে বলে জানা গেছে। এনডিটিভি জানিয়েছে, ১৮ নভেম্বর তফসিলি জাতির এক নারী কর্নাটকের চামরাজনগর জেলার হেগ্গোতারা গ্রামে একটি বিয়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তিনি উচ্চ বর্ণের লোকজন বসবাস করে এমন একটি এলাকার পানির টাংকি থেকে পানি পান করেন।

এতে ক্ষুব্ধ হয়ে এলাকাবাসী টাংকির সব পানি ফেলে দেয় আর গোমূত্র দিয়ে সেটি 'বিশুদ্ধ' করে।স্থানীয় তহসিলদার আইই বাসবরাজ এনডিটিভিকে বলেছেন, "পানির টাংকিটি পরিষ্কার করা হয়েছে, কিন্তু সেটি গোমূত্র দিয়ে পরিষ্কার করা হয়েছে কিনা তা নিশ্চিত না আমি।"

টাংকিটি থেকে ওই নারীকে কেউ পানি পান করতে দেখেনি এবং তাকে এ পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি বলে জানিয়েছেন তিনি।"আমরা তাকে খুঁজে পাওয়ার চেষ্টা করছি। তাকে পাওয়া গেলে একটি মামলা (বৈষম্যের) দায়ের করা হবে," বলেছেন তিনি।ওই গ্রামে বেশ কয়েকটি টাংকি আছে এবং সেগুলো থেকে সবাই পানি পান করতে পারবে বলে সেখানে লিখিত বার্তা দেওয়া আছে।স্থানীয় কর্তৃপক্ষ স্থানীয় দলিত ও অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) বেশ কয়েকজন গ্রামবাসীকে সবগুলো টাংকিতে নিয়ে সেগুলোর পানি পান করিয়েছে বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]