যুক্তরাষ্ট্রে ‘দাড়ি কাটা’ আইন স্থগিতে অগ্নিনির্বাপক কর্মীদের আবেদন


ইমা এলিস, নিউ ইয়র্ক , আপডেট করা হয়েছে : 30-11-2022

যুক্তরাষ্ট্রে ‘দাড়ি কাটা’ আইন স্থগিতে অগ্নিনির্বাপক কর্মীদের আবেদন

যুক্তরাষ্ট্রে মুসলিম ও ইহুদি’দের লক্ষ্য করে জারিকৃত অগ্নিনির্বাপক কর্মীদের ‘দাড়ি কাটা’ আইন স্থগিত চেয়ে আদালতে আবেদন করেছেন ভুক্তভূগীরা। ওয়াশিংটনের মুসলিম ও ইহুদি অগ্নিনির্বাপক কর্মীরা আদালতে এ আবেদন করেন। নতুন এ আইনটিকে সংখ্যালঘু ‘মুসলিম ও ইহুদি’দের টার্গেট করে করা হয়েছে বলে জানিয়েছে তারা। 

আবেদন করা অগ্নিনির্বাপক কর্মীরা হলেন স্টিভেন চ্যাসিন, কালভার্ট পটার, জেসপার স্টার্লিং ও হাসান ওমরানি। চলতি মাসে তারা ডিস্ট্রিক্ট ডিস্ট্রিক্ট কোর্টে একটি আবেদন করেছেন, যেখানে তারা লিখেছেন যে তাদের চাকরিচ্যুত করা হয়েছিল, পরে আবার নিয়োগ দেয়া হয়। কিন্তু এই ঘটনায় তাদের যে ক্ষতিপূরণ দেয়ার কথা ছিল তার চেয়ে কম দেয়া হচ্ছে। কারণ তারা ২০২০ সালে ‘দাড়ি কাটা’র নতুন আইনটি মেনে চলতে রাজি হয়নি।

মুসলিম ও ইহুদি ধর্মের রীতি অনুযায়ী তাদের প্রত্যেকেই দাড়ি রাখেন। কারণ এক দশকেরও বেশি সময় থেকে তারা ১৯৯৩ সালের ধর্মীয় স্বাধীনতা পুনরুদ্ধার আইন (আরএফআরএ) অনুসরণ করেন। যে আইনে দাড়ি রাখলে তার চাকরি ক্ষেত্রে কোনো সমস্যার মুখোমুখি হতে হবে না।

ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার অ্যাটর্নি জেনারেলের অফিসের প্রেস সেক্রেটারি গ্যাব্রিয়েল শোগ্লো-রুবেনস্টাইন মিডল ইস্ট আইকে বলেছেন যে অফিস এই অবমাননা প্রস্তাবের বিরোধিতা করতে যাচ্ছে। এছাড়া আর কোনো মন্তব্য করেননি।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]