বিজিবি-বিএসএফ বৈঠক সীমান্ত হত্যা শূন্যে নামিয়ে আনার প্রস্তাব


অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 10-12-2022

বিজিবি-বিএসএফ বৈঠক সীমান্ত হত্যা শূন্যে নামিয়ে আনার প্রস্তাব

ভারতের আগরতলায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্ত রক্ষা বাহিনীর (বিএসএফ) মধ্যে তিন দিনব্যাপী দ্বিপাক্ষিক বৈঠক শেষ হয়েছে। গতকাল শুক্রবার দুপুর সাড়ে ১২টায় বিজিবির ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল আঞ্চলিক কমান্ডার পর্যায়ে বৈঠক শেষে দেশে ফেরে। আগরতলা থেকে ফিরে আখাউড়া সীমান্তের আন্তর্জাতিক ইমিগ্রেশনের শূন্য রেখায় বৈঠকের বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন দক্ষিণ-পূর্ব চট্টগ্রাম রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল তানভীর গনি চৌধুরী।

এ সময় তিনি বলেন, আমরা তিন দিনের আঞ্চলিক কমান্ডার পর্যায়ে সীমান্ত সম্মেলন শেষ করে এসেছি। এ সম্মেলনে আমাদের পক্ষ থেকে দক্ষিণ-পূর্ব রিজিয়ন চট্টগ্রাম, উত্তর-পূর্ব রিজিয়ন সরাইল, ময়মনসিংহ, কক্সবাজার ও বিএসএফের মেঘালয়, মিজোরাম, কাছার এবং ত্রিপুরা ফ্রন্টিয়ার আঞ্চলিক কমান্ডাররা অংশ নেন। বৈঠকে আমাদের দিক থেকে প্রধানত সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনার প্রস্তাব উত্থাপন করেছি। এর পাশাপাশি মাদক, অবৈধ সীমান্ত পারাপার, পরিবেশদূষণসহ বেশ কিছু বিষয় নিয়ে আমরা জোরালো বক্তব্য রেখেছি। আমরা মনে করছি, এবারের সীমান্ত সম্মেলন অত্যন্ত ফলপ্রসূ হয়েছে।

ব্রিগেডিয়ার জেনারেল তানভীর গনি চৌধুরী আরও জানান, আখাউড়া চেকপোস্টে বিএসএফের বাধায় আটকে থাকা ইমিগ্রেশনের নতুন ভবন নির্মাণ কাজ ও কসবা রেলস্টেশন ভবন এবং শালদা নদী এলাকায়

ঢাকা-চট্টগ্রাম রেললাইন ডুয়েল গেজে রূপান্তরের আটকে থাকা কাজের বিষয়েও বৈঠকে আলোচনা হয়েছে। আশা করছি, অচিরেই আমরা এসব বিষয়ের ইতিবাচক ফল পাব।

এর আগে প্রতিনিধি দলটি তিন দিনের সফর শেষে আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্টের শূন্য রেখায় এসে পৌঁছলে তাদের অভ্যর্থনা জানান সুলতানপুর ৬০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আশিক হাসান উল্লাহসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]