আফগান সীমান্তে ৩৩ জঙ্গি মেরে তালিবান ঘাঁটি দখল করলো পাক সেনারা


রিয়াজ উদ্দিন: , আপডেট করা হয়েছে : 21-12-2022

আফগান সীমান্তে ৩৩ জঙ্গি মেরে তালিবান ঘাঁটি দখল করলো পাক সেনারা

দিনকয়েক ধরেই কিস্তান ও তালিবান বাহিনীর সংঘর্ষ চলছে। এরই মধ্যে তালিবান জঙ্গিরা পাকিস্তানের উত্তর-পশ্চিমের খাইবার পাখতুনখোয়া প্রদেশের একটি থানা দখল করে নেয়। বন্দি বানায় পুলিশকর্মীদের। এরপর মঙ্গলবার রাতে তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান চালায় পাক সেনা এবং ‘কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট’ (সিটিডি)। জানা গেছে, দু’পক্ষের তীব্র লড়াইয়ে তালিবানের মূল ঘাঁটি বান্নু দখল করে নিয়েছে পাক সেনান।

এর আগে রবিবার খাইবার পাখতুনখোয়া প্রদেশের বান্নু জেলার সেনানিবাসের সিটিডি সেন্টারটি দখলে নেয় নিষিদ্ধ তেহরিক-ই-তালিবান (টিটিপি) জঙ্গিরা। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা মুহাম্মদ আসিফ জানিয়েছে, দু’পক্ষের লড়াইয়ে ২ জন স্পেশাল সার্ভিস গ্রুপের কমান্ডো-সহ মোট ৬ জন পাক সেনা শহিদ হয়েছেন। সিটিডি কেন্দ্র এখন জঙ্গিমুক্ত। ৩৩ জন জঙ্গিকে হত্যা করা হয়েছে। যাঁদের বন্দি করে রাখা হয়েছিল তাঁদের সকলকে উদ্ধার করা হয়েছে।

বান্নু পুলিশের মুখপাত্র মহম্মদ নাসিব বলেছেন, জঙ্গিরা থানার ভিতরে ঢুকে পুলিশের কাছ থেকে অস্ত্রশস্ত্র ছিনিয়ে নিয়েছিল। কাউন্টার টেররিজম ডিপার্টমেন্টের নিরাপত্তারক্ষীদের বন্দি করে রাখা হয়েছিল। তালিবান হামলার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে পাকিস্তান সেনাবাহিনীকে পাঠানো হয়। পুরো এলাকা ঘিরে রাখা হয়েছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

পাকিস্তানের অভিযোগ, গত সপ্তাহে বালুচিস্তানের চমন সীমান্তে দু’দফায় হামলা চালিয়েছে আফগান বাহিনী। হামলায় কামান এবং ভারী মর্টার ছুড়েছে তারা। এতে ৭ জন সাধারণ পাক নাগরিক নিহত হয়েছেন। আহতের সংখ্যা প্রায় ৩০। সীমান্তে সংঘর্ষের ঘটনা নিয়ে প্রতিবাদ জানাতে সোমবার ইসলামাবাদের আফগান রাষ্ট্রদূতকে তলব করে পাক বিদেশমন্ত্রক। পাক সীমান্তে গোলাবর্ষণ বন্ধ করার কথা বলা হয় আফগান রাষ্ট্রদূতকে। ভবিষ্যতে যেন এমন ঘটনা আর না ঘটে সে জন্য সতর্কও করা হয়।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]