২০২২ সালে আর্তুগ্রুল গাজির সমাধিতে রেকর্ড সংখ্যক জিয়ারতকারী


আন্তর্জাতিক ডেস্ক , আপডেট করা হয়েছে : 02-01-2023

২০২২ সালে আর্তুগ্রুল গাজির সমাধিতে রেকর্ড সংখ্যক জিয়ারতকারী

বিদায় নিল ঘটনাবহুল বছর ২০২২। এ বছর ওসমানিয়া সাম্রাজ্যের (পরে খেলাফতে রূপ নেয়) স্বপ্নদ্রষ্টা আর্তুগ্রুল গাজির সমাধি জিয়ারত ও পরিদর্শন করেছেন রেকর্ড সংখ্যক মানুষ। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, গেল বছর অন্তত ৪০ হাজার বিদেশী পর্যটক আর্তুগ্রুল গাজির সমাধি জিয়ারত করেছেন।

আর্তুগ্রুল গাজির সমাধিটি দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বিলেজিকের সোগুতে অবস্থিত। সোগুতে মোট ১৪ হাজার ৭০০ মানুষ বসবাস করেন। ২০১৭ সালের পর সমাধিকে কেন্দ্র করে বিশেষ প্রটোকল ব্যবস্থা চালু হয়েছে। ১৪ জন সৈনিক সার্বক্ষণিকভাবে এখানে অবস্থান করেন।

তাদের পরনে থাকে আর্তুগ্রুল গাজির সময়কার ঐতিহ্যবাহী তুর্কি পোশাক। সূত্র জানায়, আগে থেকেই প্রতি বছর কয়েক হাজার মানুষ দেশের বাইরে থেকে সমাধিটি জিয়ারতে আসেন। তবে গত কয়েক বছরে জিয়ারতকারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর এর পেছনে মূল ভূমিকা রাখছে আর্তুগ্রুল গাজির জীবনী নির্ভর জনপ্রিয় তুর্কি সিরিজ 'দিরিলিস আর্তুগ্রুল'।

এ বছর জিয়ারতকারীদের বেশিরভাগ এসেছেন পাকিস্তান, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, মধ্য এশিয়ার বিভিন্ন দেশ, আফ্রিকা, আজারবাইজান, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাত থেকে। মাজারের গাইড বিলগিন ওজকান জানান, পর্যটকদের ৭০ শতাংশ এসেছেন পাকিস্তান থেকে। ইমতিয়াজ আহমেদ নামে এক পাকিস্তানি পর্যটক আনাদোলু এজেন্সিকে জানান, তিনি ব্রিটেন থেকে তুরস্কে বেড়াতে এসেছেন। আর্তুগ্রুল গাজির সমাধি জিয়ারত না করলে তার সফরটা অসম্পূর্ণ থেকে যাবে। তিনি তুর্কি সিরিজগুলোর বেশ বড় ভক্ত বলেও জানালেন ইমতিয়াজ।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]