নিশ্চয়ই আল্লাহ সব কিছুর ওপর ক্ষমতাবান


ধর্ম ডেস্ক , আপডেট করা হয়েছে : 06-01-2023

নিশ্চয়ই আল্লাহ সব কিছুর ওপর ক্ষমতাবান

আল্লাহ বলেন, ‘...নিশ্চয়ই আল্লাহ সব কিছুর ওপর ক্ষমতাবান’। এমন ঘোষণার আগে মহান আল্লাহ বদর ও ওহুদ যুদ্ধের কিছু বিষয় সম্পর্কে তথ্য দিয়েছেন। যেখানে ইসলাম ও মুসলিম বাহিনী অল্পসংখ্যক হওয়া সত্ত্বেও অনেক বড় বিজয় লাভ করেছিলেন পক্ষান্তরে ওহুদের যুদ্ধে অধিক সংখ্যক হওয়া সত্ত্বেও পরিপূর্ণ বিজয় পয়নি। যেখানে বদর যুদ্ধে মুশরিকদের ৭০ নিহত ও ৭০জন বন্দি হয়। সেখানে ওহুদের যুদ্ধে মুসলিম বাহিনীর ৭০জন শহিদ হয়। এ বিষয়টি তুলে ধরে মহান আল্লাহ ঘোষণা দেন-

اَوَ لَمَّاۤ اَصَابَتۡکُمۡ مُّصِیۡبَۃٌ قَدۡ اَصَبۡتُمۡ مِّثۡلَیۡهَا ۙ قُلۡتُمۡ اَنّٰی هٰذَا ؕ قُلۡ هُوَ مِنۡ عِنۡدِ اَنۡفُسِکُمۡ ؕ اِنَّ اللّٰهَ عَلٰی کُلِّ شَیۡءٍ قَدِیۡرٌ - وَ مَاۤ اَصَابَکُمۡ یَوۡمَ الۡتَقَی الۡجَمۡعٰنِ فَبِاِذۡنِ اللّٰهِ وَ لِیَعۡلَمَ الۡمُؤۡمِنِیۡنَ

‘যখন তোমাদের উপর (ওহুদের যুদ্ধের বিপদ) এসেছিল, যার দ্বিগুণ বিপদ (বদরের যুদ্ধে) তোমরা তাদের উপর আনয়ন করেছিলে; তখন তোমরা বলেছিলে, এ কোথা থেকে এল? বল, (হে মুহাম্মাদ!) এ তোমাদের নিজেদেরই কাছ থেকে। নিশ্চয়ই আল্লাহ সর্ব বিষয়ে সর্বশক্তিমান। আর যেদিন দু’দল পরস্পরের সম্মুখীন হয়েছিল, সেদিন তোমাদের উপর যে বিপর্যয় ঘটেছিল তা আল্লাহরই হুকুমে; আর যাতে তিনি প্রকাশ করেন, কে তোমাদের মধ্যে প্রকৃত মুমিন।’ (সুরা আল-ইমরান : আয়াত ১৬৫-১৬৬)

আয়াতের সারসংক্ষেপ

যখন তোমাদের ওপর একটি মুসিবত এসে পৌঁছলো, অথচ তোমরা তার আগেই দ্বিগুণ কষ্টে পৌঁছে গিয়েছো। তখন কি তোমরা বলবে, এটা কোথা থেকে এলো? তাহলে বলে দাও এ কষ্ট তোমাদের ওপর পৌঁছেছে তোমাদেরই পক্ষ থেকে। নিশ্চয়ই আল্লাহ প্রত্যেক বিষয়ের উপর ক্ষমতাশালী।

আর যেদিন দুদল সৈন্যের মোকাবেলা হয়েছে, সেদিন তোমাদের ওপর যা আপতিত হয়েছে তা আল্লাহর হুকুমেই হয়েছে এবং তা এ জন্য যে, যাতে ঈমানদারদের জানা যায়। কে তোমাদের মধ্যে প্রকৃত মুমিন?

দ্বিগুণ বিপদের বিষয়টি কী?

ওহুদ যুদ্ধে যেমন তোমাদের (মুসলিমদের) ৭০ জন লোক শহীদ হয়েছে, তেমনি বদর যুদ্ধে তোমরাও ৭০ জন কাফেরকে হত্যা এবং ৭০ জনকে বন্দী করেছিলে। অর্থাৎ তোমাদের নিজেদেরই সেই ভুলের কারণে যা তোমরা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পাহাড়ের ঘাঁটি ত্যাগ না করার নির্দেশ দেওয়া সত্ত্বেও তা ত্যাগ করার মাধ্যমে করেছিলে। এই ভুলের কারণে কাফেরদের একটি দল সে ঘাঁটি হয়ে পাল্টা আক্রমণ করার সুযোগ পেয়ে যায়।

নিশ্চয়ই মহান আল্লাহ তাআলা সবকিছুর ওপর শক্তিমান। তিনি যা ইচ্ছা তাই করতে পারেন। তার ইচ্ছার ওপর পরিপূর্ণ আস্থাবিশ্বাসই মুমিন মুসলমানের শক্তি।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]