ইরানে সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রীর মৃত্যুদণ্ড


আন্তর্জাতিক ডেস্ক: , আপডেট করা হয়েছে : 12-01-2023

ইরানে সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রীর মৃত্যুদণ্ড

যুক্তরাজ্যে গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানের সাবেক উপ-প্রতিমন্ত্রী আলীরেজা আকবরীকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশেটির আদালত। গতকাল বুধবার তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। আলীরেজা আকবরী ইরান ও ব্রিটিশ নাগরিকত্ব ছিলেন।

খবরে বলা হয়েছে, আলিরেজা আকবরীকে ‘দুর্নীতি এবং গোয়েন্দা তথ্য দিয়ে দেশের অভ্যন্তরীণ ও বাহ্যিক নিরাপত্তার ক্ষতি করার জন্য’মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। ইরানি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাবেক এই কর্মকর্তাকে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় ‘দেশের সংবেদনশীল এবং কৌশলগত কেন্দ্রগুলোতে অন্যতম গুরুত্বপূর্ণ অনুপ্রবেশকারী হিসাবে আখ্যায়িত করেছে।

গোয়েন্দা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, নিজের গুরুত্বপূর্ণ অবস্থানের কারণে আকবরী যুক্তরাজ্যের সিক্রেট ইন্টেলিজেন্স সার্ভিস এমআই৬-এর গুরুত্বপূর্ণ গুপ্তচর হয়ে উঠেছিলেন।

২০০১ সাল পর্যন্ত ইরানের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন আকবরী। দেশটির আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম দাবি করেছে, মূলত তিনি ছিলেন ব্রিটিশ গোয়েন্দাদের ‘মূল গুপ্তচর’, ইরানি গোয়েন্দারা তাকে মিথ্যা তথ্য দিয়ে তার গুপ্তচরবৃত্তির মুখোশ খুলে দিয়েছে।

এদিকে, আলিরেজা আকবরীর মৃত্যুদণ্ড কার্যকর না করতে এবং অবিলম্বে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি এক বিবৃতিতে বলেছেন, এই মৃত্যুদণ্ড বর্বর এক শাসকগোষ্ঠীর রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত কাজ। এটি মানবজীবনের প্রতি সম্পূর্ণ অবজ্ঞা প্রদর্শন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]