সৌন্দর্যের রং হয় না, বার্তা প্রসাধনী সংস্থার, এদিকে বিজ্ঞাপনের দিব্যি রং হয়!


ফারহানা জেরিন: , আপডেট করা হয়েছে : 07-03-2023

সৌন্দর্যের রং হয় না, বার্তা প্রসাধনী সংস্থার, এদিকে বিজ্ঞাপনের দিব্যি রং হয়!

সৌন্দর্যের কোনও রং হয় না। জনপ্রিয় প্রসাধনী সংস্থা হিমালয়া তাদের বিজ্ঞাপনে এমনই বার্তা দিতে চেয়েছিল। তবে বার্তা যতই সুন্দর হোক না কেন, বিজ্ঞাপন দেখে তা মোটেও মনে হয়নি দর্শকদের। তাই সেই বিজ্ঞাপন প্রবল সমালোচনার মুখে। টুইটারে ভাইরাল সেই বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, কেবলই ফর্সা ত্বকের মেয়েদের মুখ দেখানো হয়েছে। গায়ের রং চাপা বা শ্যামবর্ণা কোনও মহিলার জায়গাই নেই তাতে! এতেই চটেছেন নেটিজেনদের একাংশ। তাঁদের প্রশ্ন, সৌন্দর্যের রং না হলে, সুন্দর মুখ হিসেবে কেবল ফর্সারাই জায়গা পেয়েছেন কেন!

হিমালয়ার পোস্ট করা ওই বিজ্ঞাপনী ভিডিওর ক্যাপশনে তারা লিখেছে, কোনও মেয়েকে তাঁর গায়ের রঙ দিয়ে বিচার করা উচিত নয়। কারণ সৌন্দর্য রঙে নয়, তাঁর চোখে। প্রত্যেক নারীই নিজের মতো করে সুন্দর। কিন্তু বিজ্ঞাপনে স্পষ্ট দেখা যাচ্ছে, দু’জন ফর্সা ত্বকের এবং তথাকথিত ভাবে ‘সুদর্শনা’ অভিনেত্রীকেই তাঁরা দেখিয়েছেন এই কাজে। ফলে স্বাভাবিক ভাবেই বিতর্ক উঠেছে, বড় বড় কোম্পানি তাঁদের মত করে সৌন্দর্যকে সংজ্ঞায়িত করছে। 

দেখুন ভিডিও –

শুধু তাই নয়, হিমালয়ার যে প্রোডাক্টটি বাজারে নিয়ে আসার জন্য এই বিজ্ঞাপন তৈরি করা হয়েছে, তা আর পাঁচটা ফেয়ারনেস ক্রিমের মতোই, এমনটাই দাবি নেটিজেনদের। শুধু প্যাকেজিংটাই আলাদা এবং সঙ্গে জোড়া হয়েছে কৌশলী বার্তা। ক্রিমের উপরে লেখা, ‘ন্যাচারাল গ্লো’। অথচ জিনিসটি মোটেও তা নয় বলেই অভিযোগ।

বিজ্ঞাপন দেখে কেউ বলেন, এখনকার দিনেও মেয়েদের চেহারার এবং মুখের রঙকে প্রাধান্য দিয়ে বিজ্ঞাপন তৈরি করে চলেছে প্রসাধনী সংস্থা। এটা বন্ধ হওয়া দরকার। কারও পরিচয় কখনও তার চামড়ার রং হতে পারে না। সৌন্দর্য ফর্সা-কালোতে আটকে না রেখে তাদের কাজ এবং মনটা দেখা উচিত।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]