প্রথম ভারতীয় গান হিসেবে অস্কার জিতল ‘নাটু নাটু’


তামান্না হাবিব নিশু: , আপডেট করা হয়েছে : 13-03-2023

প্রথম ভারতীয় গান হিসেবে অস্কার জিতল ‘নাটু নাটু’

গোল্ডেন গ্লোবের পর এবার অস্কারেও সেরা মৌলিক গানের পুরস্কার জিতে নিয়েছে দক্ষিণ ভারতীয় সিনেমা ‘আরআরআর’-এর আলোচিত গান ‘নাটু নাটু’। বাংলাদেশ সময় সোমবার সকালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে অস্কারের ৯৫তম আসরের পুরস্কার ঘোষণা করা হয়।

৯৫তম অস্কার অনুষ্ঠানে ‘বেস্ট অরিজিনাল সং’ ক্যাটাগরিতে এ সম্মাননা পায় ‘নাটু নাটু’। পুরস্কার জয়ের মধ্য দিয়ে ইতিহাসের অংশ হয়ে গেছে ‘নাটু নাটু’। প্রথম কোনো ভারতীয় চলচ্চিত্রের গান হিসেবে অস্কার পেল এটি।

অস্কারে জয়ী হতে ডায়ান ওয়ারেনের ‘টেল ইট লাইক আ উইমেন’, লেডি গাগার ‘হোল্ড মাই হ্যান্ড ফ্রম টপ গান মেভেরিক’, রিয়ান্না ও সহশিল্পীদের গাওয়া ‘লিফট মি আপ’-এর মতো গানকে পেছনে ফেলতে হয় নাটু নাটুকে।

এমএম কিরাবানির সুর ও চন্দ্রবোসের কথায় এসএস রাজামৌলি নির্মিত সিনেমার গানটি গেয়েছিলেন রাহুল সিপলিগুঞ্জ ও কালা ভৈরবা। ২০২২ সালের মার্চে প্রকাশ হওয়ার পর থেকে গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফর্মে প্রকাশ হওয়ার পর থেকে ভারতীয়দের পাশাপাশি বিদেশি দর্শক-শ্রোতাদের কাছেও ব্যাপক সমাদৃত হয় গানটি।

অস্কার পুরস্কার গ্রহণের সময় পরিচালক রাজামৌলি ও ভারতীয়দের সম্মানে নিজের সুর করা একটি গান গেয়ে শোনান কিরাবানি।

অস্কার জেতার আগে চলতি বছর গোল্ডেন গ্লোবস অ্যাওয়ার্ডে ‘বেস্ট অরিজিনাল সং’ ক্যাটাগরিতে পুরস্কার জিতে আরআরআরের গানটি। একই সঙ্গে ক্রিটিকস’ চয়েস অ্যাওয়ার্ড এবং হলিউড ক্রিটিকস অ্যাসোসিয়েশনের অ্যাওয়ার্ডেও সেরা গান ক্যাটাগরিতে পুরস্কার পায় ‘নাটু নাটু’।

অস্কারের মঞ্চেও গানটি পরিবেশন করা হয়। গায়ক রাহুল সিপলিগুঞ্জ ও কালা ভৈরবে মঞ্চে উঠে গানটি পরিবেশন করেন। যদিও গানের দুই অভিনেতা রাম চরন ও জুনিয়র এনটিআর মঞ্চে ওঠেননি।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]