২৪ ঘণ্টার শিক্ষাভিত্তিক চ্যানেল চালু করবে সরকার


অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 14-03-2023

২৪ ঘণ্টার শিক্ষাভিত্তিক চ্যানেল চালু করবে সরকার

শিক্ষার্থীদের সুবিধার জন্য ২৪ ঘণ্টার জন্য সুনির্দিষ্ট শিক্ষা চ্যানেল চালুর উদ্যোগ নিচ্ছে সরকার। গত ২৪-২৬ জানুয়ারি অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনে ঝালকাঠি জেলা প্রশাসকের প্রস্তাব আমলে নিয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়। এই প্রস্তাব গ্রহণ করে উদ্যোগ নিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগকে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
সূত্র জানায়, সম্মেলনের প্রথম দিবসের তৃতীয় কার্য অধিবেশনে ঝালকাঠির জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুম শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ২৪ ঘণ্টার জন্য সুর্নিদিষ্ট শিক্ষা চ্যানেল চালু করার উদ্যোগ গ্রহণ করার প্রস্তাব দেন। প্রস্তাবটি গ্রহণ করে বাস্তবায়নের সিদ্ধান্ত নেয় মন্ত্রিপরিষদ বিভাগ। হাওর অঞ্চলের বিদ্যালয়গুলোতে (মাধ্যমিক ও প্রাথমিক) গ্রীষ্মকালীন ছুটি ২৫ এপ্রিল থেকে ১২ মে পর্যন্ত প্রদান করার প্রস্তাব করেন কিশোরগঞ্জের জেলা প্রশাসক। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত সকল পত্র/পরিপত্রের কপি জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারকে প্রেরণ নিশ্চিত করার প্রস্তাব করেন মাদারীপুরের জেলা প্রশাসক।


বেসরকারি এমপিওভুক্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষক, কর্মচারীদের জন্য আচরণ বিধিমালা প্রণয়ন করার প্রস্তাব করেন ঝিনাইদহের জেলা প্রশাসক। উপজেলা শিক্ষা অফিসার পদবির পরিবর্তে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার এবং জেলা শিক্ষা অফিসার পদবির পরিবের্ত জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার করার প্রস্তাব করেন চুয়াডাঙ্গার জেলা প্রশাসক। এ ছাড়াও তিনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকে ট্রাফিক আইন/সড়ক পরিবহন আইনের গুরুত্বপূর্ণ ধারা অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেন।
কক্সবাজারে এইকি বিশেষায়িত মেরিন বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নেয়ার প্রস্তাব করেন কক্সবাজারের জেলা প্রশাসক। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে অঞ্চলভেদে কারিগরি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহণ করার প্রস্তাব করেন বরগুনার জেলা প্রশাসক। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগে পোষ্য কোটা জনস্বার্থে বাতিলের প্রস্তাব করেন কুড়িগ্রামের জেলা প্রশাসক। এই অধিবেশনের প্রধান অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রী ডা: দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এবং শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী। মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন অধিবেশনে সভাপতিত্ব করেন।


প্রধান অতিথির বক্তব্যে ডা: দীপু মনি বলেন, হাওর অঞ্চলসহ বিভিন্ন জেলায় প্রয়োজনীয়তার নিরিখে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে গ্রীষ্মকালীন ছুটির বিষয়ে ফ্লেক্সিবল ক্যালেন্ডার তৈরির কাজ চলমান রয়েছে। বেসরকারি এমপিওভুক্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষক কর্মচারীদের জন্য আচরণ বিধিমালা প্রণয়নের বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সাথে পরামর্শক্রমে বাস্তবায়ন করা হবে। উপজেলা শিক্ষা অফিসার এবং জেলা শিক্ষা অফিসারের পদবির পরিবর্তন সংক্রান্ত জেলা প্রশাসকগণের প্রস্তাবটি অত্যন্ত সময়োপযোগী বলে প্রশংসা করেন এবং গ্রহণ করা হলে বিভ্রান্তিগুলো দূর হবে বলে মন্তব্য করেন।
অধিবেশনে নিজ নিজ ব্যবস্থাপনায় সব মাধ্যমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণের নির্দেশনা জারি, হাওর অঞ্চলের মাধ্যমিক বিদ্যালয়গুলোতে গ্রীষ্মকালীন ছুটি সমন্বয় করে আদেশ জারি, জেলা শিক্ষা অফিসার পদবির পরিবর্তে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার করা, বেসরকারি এমপিওভুক্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষক ও কর্মচারীদের জন্য আচরণ বিধিমালা প্রণয়ন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা স্তরের পাঠ্যপুস্তকে ট্রাফিক আইন ও সড়ক পরিবহন আইনের গুরুত্বপূর্ণ ধারা অন্তর্ভুক্ত, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ২৪ ঘণ্টার জন্য সুনির্দিষ্ট শিক্ষা চ্যানেল চালু, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ কর্তৃক জারিকৃত সব পত্র/পরিপত্রের কপি জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারগণের কাছে প্রেরণ নিশ্চিত করা, কক্সবাজারে একটি বিশেষায়িত মেরিন বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ, অঞ্চলভেদে কারিগরি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাবটি পরীক্ষা করা, ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর জেলায় কৃষি ডিপ্লোমা কলেজ স্থাপন, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে পোষ্য কোটা জনস্বার্থে বাতিল করার সিদ্ধান্ত নেয়া হয়।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]