রাশিয়ায় ক্যাফেতে বিস্ফোরণ, সামরিক ব্লগার নিহত


আন্তর্জাতিক ডেস্ক: , আপডেট করা হয়েছে : 03-04-2023

রাশিয়ায় ক্যাফেতে বিস্ফোরণ, সামরিক ব্লগার নিহত

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের একটি ক্যাফেতে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে রুশ সামরিক ব্লগার ভ্লাদলেন তাতারস্কি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ২৫ জন। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে সোমবার সিএনএন এ তথ্য জানিয়েছে। ক্যাফের ভেতরে যারা ছিলেন, তদন্তকারীরা তাদেরকে জিজ্ঞাসাবাদ করছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওগুলোতে দেখা যায়, বোমা বিস্ফোরণে আহত লোকজন ওই ক্যাফে থেকে বেরিয়ে আসছেন। তবে এখন পর্যন্ত কেউ এ হামলার দায় স্বীকার করেনি।

ভ্লাদেন তাতারস্কির আসল নাম ম্যাক্সিম ফোমিন। তিনি ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের সোচ্চার সমর্থক ছিলেন। বোমা বিস্ফোরণের সময় ক্যাফেতে আয়োজিত অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখছিলেন।

রুশ মিডিয়ায় বিস্ফোরণ ডিভাইস সম্পর্কে পরস্পরবিরোধী প্রতিবেদন রয়েছে। এটিকে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি বিস্ফোরণ বলে উল্লেখ করা হয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তাতারস্কিকে উপহার হিসেবে একটি বক্সে মূর্তি দেয়া হয়েছিল। এর ভেতরে বোমা লুকানো ছিল বলে ধারণা করা হচ্ছে।

বিস্ফোরণের পূর্বে টেলিগ্রামে তাকে একটি ভাস্কর্য হস্তান্তরের দৃশ্য দেখা যায়। তিনি এটি নিয়ে রসিকতা করছিলেন। তবে এর ভেতরে বিস্ফোরক ছিল কিনা, তা আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেনি রুশ প্রশাসন। এ ঘটনায় তদন্তে নেমেছে নিরাপত্তা সংশ্লিষ্টরা।

সেন্ট পিটার্সবার্গ নিউজ সাইট ফন্টাঙ্কা জানিয়েছে, ক্যাফেটি রাশিয়ার কুখ্যাত ওয়াগনার ভাড়াটে গোষ্ঠীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের মালিকানাধীন ছিল। টেলিগ্রামে তাতরস্কির ৫ লাখের বেশি ফলোয়ার রয়েছে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]