রাজশাহীতে সহিংস উগ্রবাদ প্রতিরোধে কৌশল নির্ধারণী কর্মশালা অনুষ্ঠিত


মাসুদ রানা রাব্বানী, রাজশাহী: , আপডেট করা হয়েছে : 18-04-2023

রাজশাহীতে সহিংস উগ্রবাদ প্রতিরোধে কৌশল নির্ধারণী কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহী'র গ্র্যান্ড রিভার ভিউ হোটেলে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও দি এশিয়া ফাউন্ডেশনের উদ্যোগে সহিংস উগ্রবাদ প্রতিরোধে কৌশল নির্ধারণে আরএমপি'র এসআই ও এএসআইদের নিয়ে দিনব্যাপী কর্মশালার আয়োজন করা হয়েছে।

সোমবার (১৭ এপ্রিল) বিকাল ৩ টায় এ কর্মশালার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন আরএমপি'র পুলিশ কমিশনার মো: আনিসুর রহমান, বিপিএম (বার), পিপিএম (বার) । 

কর্মশালায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ১২ টি থানার বিট পুলিশিং অফিসার ও কমিউনিটি পুলিশিং অফিসার-সহ ১২০ জন এএসআই ও এসআইবৃন্দ অংশগ্রহণ করেন।

কর্মশালায় পুলিশ কমিশনার তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে এবং দেশের অভ্যন্তরে অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে কিছু স্বার্থন্বেষী মহল সহিংস উগ্রবাদ ও সন্ত্রাসবাদে মাধ্যমে নানা রকম অপতৎপরতা চালাচ্ছে। বাংলাদেশ পুলিশ সহিংস উগ্রবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির ভিত্তিতে কাজ করছে। সহিংস উগ্রবাদ ও সন্ত্রাসবাদের কুফল সম্পর্কে আমাদের সকলকে সচেতন থাকতে হবে।  

আজকের এই কর্মশালার শিক্ষা ও কৌশলকে কাজে লাগিয়ে উপস্থিত বিট অফিসাররা তাদের নিজ নিজ বিট এলাকায় সভা-সমাবেশের মাধ্যমে সহিংস উগ্রবাদ ও সন্ত্রাসবাদের কুফল সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে ব্যপক ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ ধরনের উদ্যোগ গ্রহণ করায় এশিয়া ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান পুলিশ কমিশনার।

বিশেষ অতিথি হিসেবে কর্মশালায় বক্তব্য রাখেন, আরএমপি'র অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) বিজয় বসাক, বিপিএম, পিপিএম (বার) ও দি এশিয়া ফাউন্ডেশনের চীফ অব পার্টি সাদাত সদরুদ্দীন শিবলি।এসময় অতিথিগণ সহিংস উগ্রবাদ ও সন্ত্রাসবাদ প্রতিরোধে বিট পুলিশিং অফিসার ও কমিউনিটি পুলিশিং অফিসারদের করণীয় ও কৌশলগত বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।  

কর্মশালাটি পরিচালনা করেন দি এশিয়া ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার মো: জয়নুল আবেদীন এবং সঞ্চালনা করেন প্রতিষ্ঠানটির প্রোগ্রাম অফিসার মো: সফিউল আওয়াল।

 কর্মশালায় আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) মো: গোলাম রুহুল কুদ্দুস, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মো: রফিকুল আলম।

উল্লেখ্য, দি এশিয়া ফাউন্ডেশন বেসরকারি ও সরকারি সহযোগীদের নিয়ে নেতৃত্ব বিকাশ ও প্রাতিষ্ঠানিক উন্নয়ন, পারস্পরিক মত বিনিময়, এবং নীতি গবেষণায় একত্রে কাজ করে আসছে। যার ধারাবাহিকতায় টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের অংশ হিসেবে সহিংস উগ্রবাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার লক্ষ্যে, কমিউনিটি পুলিশিং অ্যাপ্রোচের মাধ্যমে উগ্রবাদ/সহিংস উগ্রবাদ প্রতিহতকরণে বাংলাদেশ সরকারের উন্নয়ন সহযোগী সংস্থা ‘দি এশিয়া ফাউন্ডেশন’- এর সহযোগিতায় স্থানীয় উন্নয়ন সংস্থা এমকেপি “পুলিশ এনগেজমেন্ট এ্যাপ্রোচ ফর কাউন্টারিং এক্সট্রিমিজম (পিস) ইন বাংলাদেশ’’ নামে একটি প্রকল্প স্থানীয় সংস্থা মানব কল্যাণ পরিষদ এমকেপি’র মাধ্যমে  ২০১৯ সালের ডিসেম্বর মাস থেকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ এবং রাজশাহী জেলা পুলিশের ১৯ টি থানায় বাস্তবায়ন করছে।



Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]