তিন ইরানিসহ ‘শয়তানের নিঃশ্বাস’ চক্রের ৫ সদস্য গ্রেফতার


অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 08-05-2023

তিন ইরানিসহ ‘শয়তানের নিঃশ্বাস’ চক্রের ৫ সদস্য গ্রেফতার

যশোরে ভয়ংকর মাদক ‘শয়তানের নিঃশ্বাস’ বা স্কোপোলামিন ব্যবহারের মাধ্যমে সর্বস্ব লুটে নেওয়া চক্রের সদস্য তিন ইরানি নাগরিকসহ পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে।

তাদের গ্রেফতারের পর সোমবার (৮ মে) বিকেলে যশোর পুলিশ সুপার কার্যালয়ে সংবাদ সম্মেলনে মাদক স্কোপোলামিন ব্যবহার করে প্রতারণার চিত্র তুলে ধরা হয়। সেখানে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন।

গ্রেফতাররা হলেন ইরানি নাগরিক খালেদ মহিবুবী (৫৪), সালার মাহবুবী (১৬), ফারিবোর মাসুফি (৫৭), গোপালগঞ্জ সদর উপজেলার ঘ্যানাসুর গ্রামের সারোয়ারের ছেলে খোরশেদ আলম (৫৩) ও বরিশালের গৌরনদী উপজেলার মৃত আব্দুল মান্নানের ছেলে সাইদুল ইসলাম বাবু (৩৫)।

এসময় প্রতারণার কাজে ব্যবহৃত একটি প্রাইভেটকার, বিদেশি মুদ্রা, পার্সপোট ও বিভিন্ন আইডি কার্ড উদ্ধার করে পুলিশ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, যশোরের বাঘারপাড়ার উপজেলার বর্ণী হরিশপুর বাজারে মোবাইল ব্যাংকিংয়ের দোকান ‘মরিয়ম স্টোরে’ গত ৮ এপ্রিল নারিকেল তেল কেনার কথা বলে দুজন ক্রেতা প্রবেশ করেন। এরপর দোকানদারের সঙ্গে করমর্দন করে কৌশলে মানিব্যাক থেকে টাকায় মোড়ানো নেশাদ্রব্য নাকের কাছে নিয়ে শুকিয়ে তার স্মৃতিভ্রম করেন। এরপর তাদের কথামতো দোকানদার শরিফুল ইসলাম নিজেই প্রতারকদের হাতে তুলে দেন ছয় লাখ টাকা। এসব নিয়ে দ্রুত সটকে পড়ে প্রতারকরা।

এ ঘটনায় মরিয়ম স্টোরের মালিক শরিফুল ইসলাম অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করে বাঘারপাড়া থানায় মামলা করেন। মামলার তদন্তে নামে যশোর ডিবির এলআইসি টিম। ঘটনাস্থলের সিসি ক্যামেরা ফুটেজ সংগ্রহ করে প্রাইভেটকারের রেজিস্ট্রেশন নম্বরের সূত্র ধরে আসামিদের নাম-ঠিকানা শনাক্ত করে পুলিশ। এরপর ঢাকা ও যশোর থেকে দুটি অভিযানে আসামিদের গ্রেফতার করে পুলিশ।

গ্রেফতারদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশ জানতে পারে, আসামিরা সংঘবদ্ধ ‘ডেভিল ব্রেথ’ বা শয়তানের নিঃশ্বাস প্রতারক চক্রের সক্রিয় সদস্য। তারা যশোর, খুলনাসহ ৩২ জেলায় বিভিন্ন প্রতারণা করে আসছেন। দীর্ঘদিন ধরে দেশের বিভিন্ন প্রান্তে এসব প্রতারক চক্র স্মৃতিভ্রম করে সর্বস্ব লুটে নিয়েছে। রোববার (৭ মে) সন্ধ্যায় ও রাতে ঢাকার ভাটারা থানা ও যশোর শহরের হোটেল সিটি প্লাজা থেকে পৃথক দুটি অভিযান চালিয়ে এদের গ্রেফতার করে পুলিশ।

অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন জানান, স্কোপোলামিন এক ধরনের ভয়ংকর মাদক, অপরাধ জগতে যার নাম ডেভিলস ব্রেথ বা শয়তানের নিঃশ্বাস। ভয়াবহ এ মাদক পথচারীদের নিঃশ্বাসে প্রয়োগের মাধ্যমে ‘মাইন্ড কন্ট্রোল’ করে সর্বস্ব লুটে নিচ্ছে চক্রটি। এ চক্রের খপ্পরে পড়ে তাদের হাতে স্বেচ্ছায় নিজের মূল্যবান জিনিসপত্র, স্বর্ণালঙ্কার ও টাকা-পয়সা তুলে দিচ্ছেন অনেকেই।

তিনি আরও জানান, গ্রেফতার প্রতারক চক্রদের মধ্যে তিনজন ইরানি নাগরিক। তারা প্রথমে ফেসবুকে বাংলাদেশি তরুণ ও বিভিন্ন বয়সী মানুষের সঙ্গে নেটওয়ার্ক তৈরি করতেন। এরপর ট্যুরিস্ট ভিসায় বাংলাদেশে আসতেন। এরপর বাংলাদেশের কয়েকজনের সহযোগিতায় তারা বিভিন্ন জেলায় বিশেষ করে বাণিজ্যিক এলাকায় প্রতারণা করে আসছিলেন।

এসব ইরানি নাগরিকরা বিভিন্ন সময়ে বাংলাদেশে প্রবেশ করলেও সম্প্রতি তাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে। তারপরও বাংলাদেশের প্রতারক সদস্যদের নিয়ে তারা লুকিয়ে এতদিন এসব প্রতারণা করে আসছিলেন।

সংবাদ সম্মেলনে যশোর ডিবির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুপন কুমার সরকারসহ পুলিশের বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]