বাজারে এসেছে গোপালভোগ আসছে লখনা ও রানীপসন্দ


মঈন উদ্দিন , আপডেট করা হয়েছে : 18-05-2023

বাজারে এসেছে গোপালভোগ  আসছে লখনা ও রানীপসন্দ

রাজশাহীর বাজারে আসতে শুরু করেছে গোপালভোগ আম। রাজশাহীর সবচেয়ে বড় আমের বাজার বানেশ্বর হাটসহ নগরীসহ জেলার বিভিন্ন হাট-বাজারে গোপালভোগ আম কেনাবেচা করতে দেখা গেছে।

রাজশাহী জেলায় প্রকাশিত ক্যালেন্ডার অনুযায়ী গুটি আমের পরে গোপালভোগ বাজারে আসছে ১৫ মে। সেই হিসেসে গোপালভোগ আম নামানো শুরু হয়। আর লক্ষ্মণভোগ বা লখনা ও রানীপসন্দ ২০ মে। তার পাঁচদিন পরে হিমসাগর বা ক্ষীরশাপাত আম বাজারজাত করা যাবে। বাকি জাতের আমগুলো পর্যায়ক্রমে বাজারে আসবে।

জেলার  সর্ববৃহৎ আমের হাট বানেশ্বরে বাজারে ক্রেতা-বিক্রেতার উপস্থিতিহে জমে মোটামুটি জমে উঠেছে। এ বাজাওে গোপালভোগ আম বিক্রি করতে আসা ব্যবসায়ীরা জানান, আম পাড়ার ঘোষণা হলেও এখনও গণহারে পাকেনি। তাই মানুষের মধ্যে এক ধরনের সন্দেহ কাজ করছে। এমন অবস্থায় আম নিয়ে আসার পরে মানুষকে কেটে খাওয়াতে হচ্ছে। অনেকে আম খেয়ে কিনছেন।

ব্যবসায়ীরা বলেন, গোপালভোগ জাতের আম গত ১ মে থেকে নামানো শুরু হয়েছে। এর দামও তুলনামূলক বেশি। গুটি আমের পরে মৌসুমের এই প্রথম জাতের আম হাটে আসা শুরু করেছে। হাটে ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৮০০ টাকা মণ দরে বিক্রি হয়েছে গোপালভোগ আম।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোজদার হোসেন জানান, গোপালভোগ আম নামানো শুরু হয়েছে। প্রতিবছর রাজশাহীতে ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৮০০ হেক্টর জমিতে গোপালভোগ আম চাষ হয়ে থাকে। এবার ১৫ মে থেকে গোপালভোগ আম পাড়ার তারিখ নির্ধারণ করা হয়। হাট-বাজারে পাওয়া যাচ্ছে গোপালভোগ আম।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]