পুষ্টিগুণে ভরপুর ডেউয়া ফল


ফারহানা জেরিন: , আপডেট করা হয়েছে : 06-06-2023

পুষ্টিগুণে ভরপুর ডেউয়া ফল

*ডেউয়া ফল। এমন অনেক দেশি ফল আছে, যেগুলো খুব বেশি পরিচিত না হলেও যাদের রয়েছে অনেক পুষ্টিগুণ। তেমন একটি ফল হল ডেউয়া। গ্রামাঞ্চলে বেশ পরিচিত হলেও শহরাঞ্চলে ততটাই অপ্রচলিত ফল ডেউয়া। এবড়ো থেবড়ো কিছুটা কাঁঠালের মতো দেখতে এ ফলটির ভেতরে হলুদ রঙের কোষ থাকে। পাকলে এই ফলটি অতি মোলায়েম হয়। 

*ভিটামিন সি ও ক্যালসিয়াম সমৃদ্ধ এই ফল খিদে বারায়। আষাঢ় মাসে ভর্তা করে খেতে খুবই সুস্বাদু এই ফল। 

*ওজন কমাতে: ঠান্ডা জলে ডেউয়া ফলের রস মিশিয়ে নিয়মিত পান করলে ওজন নিয়ন্ত্রণ সম্ভব। এমনকি ডেউয়া ফল রোদে শুকিয়ে নিয়ে অফ সিজনেও খাওয়া যায়। ফাইল ছবি। 

*বমিভাব দূর করতে: বমির ভাব দূর করতে ডেউয়া খান, এর টক মিষ্টি স্বাদ অচিরেই বমি বমি ভাব দূর করবে।

*কোষ্ঠকাঠিন্য দূর করে: অনেকের ক্ষেত্রই কোষ্ঠকাঠিন্য একটি বড় সমস্যা। বিভিন্ন প্রকার খাবার খেলেও পেট পরিষ্কার হয় না। অস্বস্তিতে ভোগে। ৮ থেকে ১০ গ্রামের মতো কাঁচা ডেউয়া বেটে গরম জলে মিশিয়ে কিছুক্ষণ রেখে সেই জল পান করলে পেট পরিষ্কার হয়। তবে তা সকালে খালি পেটে খেতে হবে। এতে কোষ্ঠকাঠিন্য দূর হবে। 

*হাড়ের ক্ষয়রোগ প্রতিরোধ করে: ডেউয়ায় থাকা ভিটামিন সি ত্বক, চুল, নখ, দাঁত ও মাড়ির নানা রোগ প্রতিরোধে সহায়তা করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, যা দাঁত ও হাড়ের ক্ষয়রোগ প্রতিরোধ করে। 

*স্ট্রোকের ঝুঁকি কমায়: ডেউয়াতে রয়েছে পটাশিয়াম, যা রক্ত চলাচলে সহায়তা করে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়। 

*মুখে রুচি আনতে: মুখের রুচি ফেরাতে খেতে পারেন এই ফল। ডেউয়ার রসের সঙ্গে সামান্য লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে খাওয়ার আগে খেতে হবে। এতে কয়েকদিনের মধ্যেই মুখে রুচি ফিরে আসবে। 

*পেটে বায়ু জমলে: পেটে বায়ু জমলে পাকা ডেউয়ার রস দেড় চামচ, আধ কাপ জলে মিশিয়ে অল্প চিনি দিয়ে প্রতিদিন একবার করে এক সপ্তাহ খেলে সমস্যা পুরোপুরি দূর হবে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]