ইনসুলিন শুরু করলে কী বন্ধ করা সম্ভব? রইল টিপস


ফারহানা জেরিন , আপডেট করা হয়েছে : 07-06-2023

ইনসুলিন শুরু করলে কী বন্ধ করা সম্ভব? রইল টিপস

ডায়াবেটিস হলো একটি দীর্ঘমেয়াদি রোগ যার ফলে রক্তের গ্লুকোজ মাত্রা দীর্ঘসময় ধরে স্বাভাবিকের চেয়ে বেশি থাকে, কারণ হয় শরীর যথেষ্ট পরিমাণে কোনো ইনসুলিন উত্‍পাদন করতে পারে না অথবা উত্‍পাদিত ইনসুলিন একেবারেই কাজ করে না। এই রোগের লক্ষণ গুলো হলো ঘনঘন প্রস্রাব , অত্যধিক তৃষ্ণ এবং অত্যধিক ক্ষুধা ।চিকিত্‍সা না করালে অনেক জটিলতার সৃষ্টি হয়।

এই রোগের ফলে হৃদ্‌যন্ত্র ও রক্তবাহের রোগ, স্ট্রোক, হার্ট অ্যাটাক, ডায়াবেটিক নেফ্রোপ্যাথি, ডায়বেটিসজনিত পায়ের ক্ষত, ডায়াবেটিক নিউরোপ্যাথি, ডায়াবেটিক রেটিনোপ্যাথি ও চিন্তাশক্তির লোপ পায়।

কিন্তু ডায়বেটিস নিয়ে চিকিত্‍সকের কাছে গেলে চিকিত্‍সক ইনসুলিন নেবার পরামর্শ দেন। কিন্তু অনেকেরই প্রশ্ন একবার ইনসুলিন নিলে সেটাকি বন্ধ করে দেওয়া সম্ভব ? এই বিষয়ে জেনে নিন বিস্তারিত!

টাইপ-১ ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে বিটা কোষ থাকে একদমই ইনসুলিন তৈরি হয় না তাই তাদের সারাজীবনই ইনসুলিন নিতে হবে। এর কোনো বিকল্প নেই।

টাইপ-২ : তবে টাইপ -২ ডায়াবেটিক রোগীদের বিটা কোষ মোটামুটি ৫০ ভাগ কাজ করে ফলে অল্প হলেও ইনসুলিন তৈরি করতে সক্ষম তাই এই ধরণের রোগীদের লাইফ স্টাইল পরিবর্তন কিছু ওষুধের মাধ্যমে ডায়বেটিস কন্ট্রোল করা সম্ভব।

অর্থাত্‍ ইনসুলিন একবার শুরু করলে আর বন্ধ করা যায় না তাই ইনসুলিন নেওয়া উচিত এমন ধারণা অমূলক! ডায়াবেটিসের প্রত্যেক রোগীর জন্য আলাদা আলাদা চিকিত্‍সার প্রয়োজন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]