দাঁড়িয়ে পানি পান করলে হতে পারে মহাবিপদ!


ফারহানা জেরিন: , আপডেট করা হয়েছে : 18-06-2023

দাঁড়িয়ে পানি পান করলে হতে পারে মহাবিপদ!

জলের অপর নাম জীবন। জল তৃষ্ণা মেটায় বা শরীরের নানা উপকারে লাগে। ঠিক তেমনই সঠিকভাবে জল না খেলে তা ডেকে আনতে পারে মহাবিপদ। যেমন দাঁড়িয়ে জল খেলে নানা সমস্যা হতে পারে।

প্রতিদিন আমাদের কমপক্ষে ২ থেকে ৩ লিটার জল খাওয়া উচিত। কিন্তু দাঁড়িয়ে থাকলে একবারে বেশি জল খাওয়া যায় না। ফলে শরীরে জলের ঘাটতি হতে পারে। যার ফলে নানা সমস্যা হতে পারে।

জল খাওয়ার পর শরীরের ছাঁকনিগুলো পরিশ্রুত করার কাজ শুরু করে। দাঁড়িয়ে জল খেলে শরীরের অন্দরে থাকা ছাকনিগুলি সংকুচিত হয়ে যায়। পরিশ্রুত 

দাঁড়িয়ে জল খেলে তা সরাসরি পাকস্থলীতে গিয়ে আঘাত করে। স্টমাক থেকে নিঃসৃত অ্যাসিডের কর্মক্ষমতা কমিয়ে দেয়। বদহজমের আশঙ্কা বাড়ে। তলপেটে যন্ত্রণা সহ একাধিক সমস্যা তৈরি হয়।

দাঁড়িয়ে জল পান করলে অর্থ্রারাইটিস পর্যন্ত হতে পারে। কারণ দাঁড়িয়ে জল পান করলে তা শরীরের জলের ভারসাম্য নষ্ট করে দেয়। আর দীর্ঘদিন ধরে এমনটা করলে অর্থ্রারাইটিসের সমস্যা দেখা যায়।

জল কিডনিকে সচল রাখতে সাহায্য করে। কিন্তু দাঁড়িয়ে জল খাওয়ার ফলে জল সরাসরি কিডনিতে গিয়ে পরিশুদ্ধ না হতে পেরে ক্ষতিকর প্রভাব ফেলে এবং তা রক্তের সঙ্গে মিশে যায় শরীরের ক্ষতি করে।

দাঁড়িয়ে জল খেলে আমাদের বুকের পেশিতে চাপ পড়ে। ফলে আমাদের হৃদযন্ত্রের উপরেও চাপ সৃষ্টি হয়। বুকের পেশীর উপর এই চাপের ফলে বিষম খাওয়া থেকে শুরু করে শ্বাসরোধ পর্যন্ত হতে পারে।

দাঁড়িয়ে জল খেলে আমাদের স্নায়ু উত্তেজিত হয়ে পড়ে। রক্তচাপ বেড়ে যাওয়ার সম্ভাবনা খুব প্রবল থাকে। ফলে দাঁজ়ানো অবস্থায় জল খেলে উদ্বেগ বাড়তে থাকে। যা শরীরেক পক্ষে ভল নয়।

দাঁড়িয়ে জল পান করলে ভবিষ্যতে নার্ভের সমস্যাও দেখা দিতে পারে। এর ফলে একাধিক নার্ভে প্রদাহ সৃষ্টি হয়। ফলে কোনও কারণ ছাড়াই মানসিক চাপ বা অ্যাংজাইটি বাড়তে শুরু করে।

দাঁড়িয়ে জল খাওয়ার সময়ে জল খাওয়ার গতি অনেক বেড়ে যায়। এর ফলেই বাতের ব্যাথা বা জয়েন্ট পেন-এর শিকার হতে হয়। দীর্ঘ দিন এইভাবে চলতে থাকলে সমস্যা আরও বাড়তে পারে।

জল খাওয়ার সঠিক পদ্ধতি হল বসে জল খান, ছোট ছোট চুমুকে জল খান। মুখ নামিয়ে বা সামনের দিকে তাকিয়ে ঢোক গিলে জল রখান। রাস্তায় বসে জল খাওয়া সম্ভব না হলে তেষ্টা মেটানোর মত অল্প জল খান। পরে সুযোগ হলে বসে পান করুন।

এই প্রতিবেদনটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনওভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন ও তারপর সিদ্ধান্ত নিন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]