গুগল ডুডলে পানিপুরি


অনলাইন ডেস্ক: , আপডেট করা হয়েছে : 12-07-2023

গুগল ডুডলে পানিপুরি

পানিপুরি বা ফুচকা, দক্ষিণ এশিয়ার একটি জনপ্রিয় স্ট্রিটফুড। সেই স্ট্রিটফুডের স্বাদ উদ্‌যাপন করেছে গুগল। সার্চ ইঞ্জিন জায়ান্টটি প্রকাশ করেছে বিশেষ ডুডল।

বুধবার (১২ জুলাই) গুগলের হোম পেজে শোভা পাচ্ছে বিশেষ এই ডুডল। যাকে ‘পানিপুরি’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

ডুডলে ট্যাপ করলে লেখা উঠছে ‘সেলিব্রেটিং পানিপুরি (ফুচকা)’। সেখানে ক্লিক করলে লেখা উঠছে ‘পানিপুরি (ফুচকা নামেও পরিচিত) খাবারটি দক্ষিণ এশিয়ার জনপ্রিয় স্ট্রিট ফুড। চুজ এ মুড।’

এ ডুডলটি প্রকাশ হয়েছে অনলাইন গেম আকারে। ফলে ফুচকার স্বাদ কল্পনার পাশাপাশি স্কোরও করা যাচ্ছে। এই ডুডলে রয়েছে নানান স্বাদ ও চেহারার ফুচকা।

প্রসঙ্গত, ভারতজুড়ে পানিপুরির অনেক আঞ্চলিক বৈচিত্র্য রয়েছে। মহারাষ্ট্র ও অন্ধ্রপ্রদেশে পানিপুরি হলো সিদ্ধ ছোলা, মটর এবং মসলাদার মিশ্রণ ময়দার শক্ত ছোট্ট পুরিতে ভরে টক জল দিয়ে পরিবেশন করা। তবে এই পানিপুরিকেই আবার ভারতের পাঞ্জাব, জম্মু ও কাশ্মীর এবং নয়াদিল্লিতে জলজিরা-স্বাদযুক্ত জলে ডুবিয়ে আলু এবং ছোলাভর্তি এই খাবারকে গোল গাপ্পে বা গোল গাপ্পা বলা হয়।

অন্যদিকে ভারতের পশ্চিমবঙ্গ, বিহার ও ঝাড়খণ্ডের কিছু অংশে একে পুচকা বা ফুচকা নামে ডাকা হয়। তবে এখানে পানি হিসেবে থাকে তেঁতুলের পানি।

পানিপুরি পাওয়া যায় বিভিন্ন স্বাদের। ২০১৫ সালের আজকের এই দিনে, মধ্যপ্রদেশের ইন্দোরে একটি রেস্তোরাঁ, ৫১টি ভিন্ন স্বাদের পানিপুরি পরিবেশনের জন্য বিশ্বরেকর্ড অর্জন করে। সেই রেকর্ড উদ্‌যাপনের জন্যই মূলত গুগলের এই বিশেষ আয়োজন।

বিশ্বের বিভিন্ন দেশ, বিখ্যাত ব্যক্তি, বিশেষ দিন, আবিষ্কার, ইতিহাস-ঐতিহ্য, খাবার প্রভৃতি নিয়ে সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর পরিবর্তে সংগতিপূর্ণ নকশার লোগো তৈরি করে গুগল, তাকে বলা হয় ডুডল। সাধারণত বিশেষ ডুডলগুলো সংশ্লিষ্ট অঞ্চল থেকেই দেখা যায়।

Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]