বদলে যাচ্ছে সমুদ্রের পানির রঙ!


অনলাইন ডেস্ক: , আপডেট করা হয়েছে : 13-07-2023

বদলে যাচ্ছে সমুদ্রের পানির রঙ!

বৈশ্বিক উষ্ণায়নের প্রভাবে বদলে যাচ্ছে সমুদ্রের রঙ। পানির রঙ ক্রমেই নীল থেকে হয়ে যাচ্ছে সবুজ। ২০০২ থেকে ২০২২ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে স্যাটেলাইটের সাহায্যে তোলা ছবি বিশ্লেষণ করে এমনটাই দাবি করেছেন যুক্তরাজ্যের একদল বিজ্ঞানী। বুধবার (১২ জুলাই) এ বিষয়ে এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিবিএস নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
 
বেড়েই চলেছে বৈশ্বিক উষ্ণতা। এরই মধ্যে চলতি গ্রীষ্মে স্মরণকালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডের সাক্ষী হয়েছে বিশ্ববাসী। শুধু তাই নয়, বৈশ্বিক উষ্ণায়নের প্রভাবে দাবানল, খরা, বন্যার মতো দুর্যোগও বেড়েছে আগের চেয়ে কয়েক গুণ। এমন পরিস্থিতির মধ্যেই জলবায়ু নিয়ে নতুন তথ্য দিলেন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা।
 
২০০২ থেকে ২০২২ দীর্ঘ ২০ বছরে রঙ পরিবর্তন হয়েছে সমুদ্রের পানিরও। বিভিন্ন সময়ে মোডিস অ্যাকুয়া স্যাটেলাইটের মাধ্যমে তোলা ছবি বিশ্লেষণ করে এমনটাই দাবি করেছেন যুক্তরাজ্যের একদল বিজ্ঞানী। বুধবার একাধিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে এ প্রতিবেদন। সেখানে বলা হয়েছে, নীল থেকে সবুজ হয়ে যাচ্ছে সমুদ্রের রঙ। যদিও খালি চোখে এ পরিবর্তন দেখা সহজ নয় বলেও দাবি বিজ্ঞানীদের।
 
ভৌগলিকভাবে পৃথিবীর তিন ভাগ পানি এবং একভাগ স্থল। প্রকাশিত প্রতিবেদনে গবেষকরা জানিয়েছেন, মৌসুমি জলবায়ু অঞ্চলের এলাকাগুলোতে সমুদ্রের রঙ পরিবর্তনের হার অপেক্ষাকৃত বেশি এবং গত ২০ বছরে সমুদ্রের যে পরিমাণ এলাকার রং পরিবর্তন হয়েছে, আয়তনে তা পৃথিবীর স্থলভাগের চেয়ে অনেক বেশি।
 
বিজ্ঞানীদের মতে, সমুদ্রের রঙ পরিবর্তনের অর্থ হলো সেখানকার জীবনচক্র বা বাস্তুসংস্থানের পরিবর্তন ঘটছে। সামুদ্রিক প্রাণীদের খাদ্যচক্রের সর্বনিম্নে অবস্থান করে প্ল্যাঙ্কটন। যদি প্ল্যাঙ্কটন বাড়ার কারণে পানির রং পরিবর্তন ঘটে তাহলে তার কিছু ইতিবাচক দিক রয়েছে।
 
যদিও এ নিয়ে খুব বেশি আশাবাদী হওয়ার সুযোগ নেই বলেও সতর্ক করেছেন বিজ্ঞানীরা। কেননা সমুদ্রে স্পর্শকাতর অনেক প্রাণী রয়েছে, বৈশ্বিক তাপমাত্রা বাড়লে এগুলো চিরতরে বিলুপ্ত হয়ে যাবে।

Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]