সঠিক খাদ্যাভ্যাস শিশুকে রাখবে সুস্থ


ফারহানা জেরিন , আপডেট করা হয়েছে : 09-08-2023

সঠিক খাদ্যাভ্যাস শিশুকে রাখবে সুস্থ

বাচ্চাদের ঠিকঠাক খাওয়ানো নিয়ে সমস্যা আছে অনেকেরই। বিশেষ করে ব্যস্ত পরিবারে এই সমস্যা হয় বেশি । কিন্তু শিশুর বা বাচ্চাদের বিকাশের জন্যে ঠিকঠাক খাবার খাওয়া নিশ্চিত করতে হবে। তবে এই কাজটি সহজ নয়। আমাদের মধ্যে আছে নানাবিধ ভুলভ্রান্ত ধারণা।

যেমন:- বাচ্চাদের খাবারের প্রতি আকর্ষণ বাড়ান: খাবারে অংশগ্রহণ করানো মানে শুধু খাবার খাওয়ার সময়ে নয়। বরং কি ধরণের খাবার তারা পছন্দ করে তাও জেনে নিন। প্রতিদিন কি রান্না করা উচিত্‍ সে ব্যাপারে তাদেরও মতামত নিন। অবশ্যই রান্না করার সময়ে রান্নাঘরের সঙ্গে তাদের পরিচয় করিয়ে দিন। এভাবে অভিজ্ঞতার মাধ্যমে খাবারের প্রতি তাদের আগ্রহ বাড়ান।

বাচ্চাদের বুঝুন- পাঁচ বছর বয়স পর্যন্ত বাচ্চারা খুঁতখুঁতে হয়। এজন্যে এটুকু নিশ্চিত করুন তারা খাবারের সময় প্রতিটি পদেরই কিছু না কিছু যেন খায়। এতে তারা মোটামুটি সকল পুষ্টি পাবে।

জোর করে খাওয়াবেন না- বাচ্চাদের কখনই জোর করে খাওয়াবেন না। সচরাচর বাচ্চারা প্রাপ্তবয়স্কদের মতো নিয়ম করে খাবার খেতে পারে না। তাই নিজের রুটিনের হিসেব করে জোর করে খাওয়াবেন না। বরং চেষ্টা করুন তাদের বোঝার।

বাচ্চাদের পরিচিত করান- হয়তো বাচ্চারা কোনো খাবার খেতে পছন্দ করে না। তাই তাদের চারপাশে ওই খাবারের ব্যাপারে প্রশংসা, বা কোনো চমকপ্রদ গল্প বানান। আগ্রহ সৃষ্টি হলে তারা খাবে।

স্ন্যাকস দেবেন না- বাচ্চাদের খুব বেশি স্ন্যাকস দেবেন না। চিপস, কোক, ক্যান্ডি দিয়ে পেট ভরাবেন না। এসব খেলে সচরাচর খিদে কমে যায়।

জিনিসের লোভ দেখবেন না- এটা খেলে ওটা দেবো এসব কখনো করবেন না। এতে বাচ্চাদের খাবারের অভ্যাস আরো নষ্ট হয়।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]