বিশ্বকাপে প্রথমবার বাংলাদেশি আম্পায়ার


ক্রীড়া ডেস্ক , আপডেট করা হয়েছে : 08-09-2023

বিশ্বকাপে প্রথমবার বাংলাদেশি আম্পায়ার

ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের পর্দা উঠতে যাচ্ছে আগামী ৫ অক্টোবর। বিশ্বকাপের এই আসরে ম্যাচ পরিচালনা করতে প্রথমবারের মতো ডাক পেয়েছেন বাংলাদেশের আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের আসরে আম্পায়ারিংয়ের দায়িত্ব পালন করবেন কোনো বাংলাদেশি আম্পায়ার। এর আগে চলতি বছর নিউজিল্যান্ডে অনুষ্ঠিত আইসিসির নারী ওয়ানডে বিশ্বকাপের আসরে আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন তিনি।

শুক্রবার বিশ্বকাপের জন্য ১৬ সদস্যের ম্যাচ অফিসিয়ালদের তালিকা প্রকাশ করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। শুধুমাত্র লিগ পর্বের জন্য আম্পায়ার নির্বাচন করেছে বিশ্ব ক্রিকেট সংস্থা। সেমিফাইনাল ও ফাইনালের জন্য পরে নাম ঘোষণা করা হবে।

আইসিসি ইমার্জিং প্যানেলের সদস্য শরফুদ্দৌলা এর আগে মেয়েদের দুই ফরম্যাটের বিশ্বকাপ ছাড়াও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও ম্যাচ পরিচালনা করেন। তিনি ১৩ টেস্ট, ৮৫ ওয়ানডে ও ৫৯টি টি-টোয়েন্টিতে দায়িত্ব পালন করেন।

২০১০ সালে আন্তর্জাতিক অঙ্গনে আম্পায়ারিংয়ে অভিষিক্ত হন শরফুদ্দৌলা। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে অভিষিক্ত হন তিনি। এরপর ২০২১ সালের ফেব্রুয়ারিতে অভিষিক্ত হন বনেদি ফরম্যাটের ক্রিকেটে।

চলতি বছরের এপ্রিলে দ্বিতীয় বাংলাদেশি আম্পায়ার হিসেবে তিনি জায়গা করে নেন আইসিসির ইমার্জিং আম্পায়ার প্যানেলে। তারই ধারাবাহিকতায় এবারে বিশ্বকাপের মঞ্চে ম্যাচ পরিচালনার দায়িত্ব পেলেন তিনি। এক নজরে দেখে নিন বিশ্বকাপে দায়িত্বপ্রাপ্ত আম্পায়ার ও বিশ্বকাপের দায়িত্বপ্রাপ্ত ম্যাচ রেফারি কারা আছেন-

আম্পায়ার: কুমার ধর্মসেনা, ম্যারিয়াস ইরাসমাস, ক্রিস গাফেনি, মাইকেল গগ, আদ্রিয়ান হোল্ডস্টোক, রিচার্ড ইলিংওউর্থ, রিচার্ড ক্যাটেলবোরো, নিতিন মেনন, আহসান রাজা, পল রেইফেল, শারিফুদ্দৌলা ইবনে শাহিদ, রড টাকার, অ্যালেক্স হোয়ার্ফ, জোয়েল উইলসন, ক্রিস ব্রাউন ও পল ইউলসন।

রেফারি: জেফ ক্রো, অ্যান্ডি পেক্রফট, রিচি রিচার্ডসন ও জাভাগাল শ্রীনাথ।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]