ফের লাখ ছাড়াল স্বর্ণের দাম


অনলাইন ডেস্ক: , আপডেট করা হয়েছে : 15-10-2023

ফের লাখ ছাড়াল স্বর্ণের দাম

আবারও স্বর্ণের দাম এক লাখ টাকা পেরিয়েছে। চার দিনের মাথায় সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণের ভরি ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়ে ১ লাখ ৫৪৩ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)।

রোববার (১৫ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, সোমবার (১৬ অক্টোবর) থেকে নতুন দাম কার্যকর হবে।
 
নতুন দাম অনুযায়ী প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ৫৪৩ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ৯৫ হাজার ৯৯৪ টাকা, ১৮ ক্যারেট ৮২ হাজার ২৩১ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৬৮ হাজার ৫৮৪ টাকা নির্ধারণ করা হয়েছে।
 
এর আগে বুধবার (১১ অক্টোবর) সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণের ভরি ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ৯৯ হাজার ৩৭৭ টাকা নির্ধারণ করেছিল (বাজুস)। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ৯৪ হাজার ৮২৮ টাকা, ১৮ ক্যারেট ৮০ হাজার ৮৩১ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৬৭ হাজার ৭৬৮ টাকা নির্ধারণ করা হয়। এ দাম বৃহস্পতিবার (১২ অক্টোবর) থেকে কার্যকর ছিল।
 
তার মাত্র এক সপ্তাহ আগে ৪ অক্টোবর স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছিল বাজুস। সে সময় ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৭ হাজার ৪৪ টাকা, ২১ ক্যারেট ৯২ হাজার ৬১২ টাকা, ১৮ ক্যারেট ৭৯ হাজার ৪৩২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৬৬ হাজার ১৩৫ টাকা নির্ধারণ করা হয়। এ দাম কার্যকর হয় ৫ অক্টোবর থেকে।
 
তার তিনদিন আগে ৩০ সেপ্টেম্বরও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছিল বাজুস। সে সময় ২২ ক্যারেটের স্বর্ণের ভরি নির্ধারণ করা ৯৮ হাজার ২১০ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৩ হাজার ৭৭৮ টাকা, ১৮ ক্যারেট ৮০ হাজার ৩৬৪ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৬৬ হাজার ৯৬১ টাকা নির্ধারণ করা হয়। এ দাম কার্যকর হয়েছিল ১ অক্টোবর থেকে।
  
তারও আগে ২৭ সেপ্টেম্বর লাখ টাকা পেরোনো স্বর্ণের দাম সামান্য কমে লাখের নিচে নেমে যায়। সে সময় ২২ ক্যারেটের স্বর্ণের ভরি ১ হাজার ২৮৩ টাকা কমিয়ে ৯৯ হাজার ৯৬০ টাকা নির্ধারণ করেছিল বাজুস।
 
এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৫ হাজার ৪১১ টাকা, ১৮ ক্যারেট ৮১ হাজার ৭৬৫ টাকা এবং সনাতম পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৬৮ হাজার ১১৮ টাকা নির্ধারণ করা হয়।
 
গত ২৪ আগস্ট স্বর্ণের দাম দেশের ইতিহাসে সর্বোচ্চে উঠে যায়। সে সময় সবচেয়ে ভালো মানের স্বর্ণের ভরি ২ হাজার ২১৬ টাকা বাড়িয়ে ১ লাখ ১ হাজার ২৪৩ টাকা নির্ধারণ করে বাজুস। এছাড়া ২১ ক্যারেটের স্বর্ণের ভরি ৯৬ হাজার ৬৩৬ টাকা, ১৮ ক্যারেট ৮২ হাজার ৮১৪ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৬৯ হাজার ৫০ টাকা নির্ধারণ করা হয়।

Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]