ইসির নির্দেশ : ডিএমপির ৩৩ ওসিকে ২ দিনের মধ্যে বদলির সিদ্ধান্ত


অনলাইন ডেস্ক: , আপডেট করা হয়েছে : 03-12-2023

ইসির নির্দেশ : ডিএমপির ৩৩ ওসিকে ২ দিনের মধ্যে বদলির সিদ্ধান্ত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সারা দেশে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলির নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। সেই নির্দেশনা পরিপালনের অংশ হিসেবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৩৩ ওসিকে বদলি করা হচ্ছে। পর্যায়ক্রমে সারা দেশে তিন শতাধিক ওসিকে বদলি করা হবে। এসংক্রান্ত আদেশ জারি করা হবে শিগগিরই।

আজ রবিবার রাতে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার ওসিদের বদলির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী আগামী ৫ ডিসেম্বরের মধ্যে ডিএমপির ৩৩ থানার ওসিকে বদলি করা হবে। দু-এক দিনের মধ্যে বদলির আদেশ হতে পারে। এই বদলির ফলে আইন-শৃঙ্খলা রক্ষায় কোনো প্রভাব পড়বে না বলে জানান হাফিজ আক্তার।

জানা গেছে, ঢাকা মহানগরে থানার সংখ্যা ৫০টি। ছয় মাসের বেশি এক থানায় দায়িত্ব পালন করা ওসিদের বদলির নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সে অনুযায়ী ৩৩ থানার ওসিকে বদলি করা হচ্ছে। একযোগে রাজধানীতে এত সংখ্যক থানায় ওসি পদে নতুন মুখ আসার ঘটনা সাম্প্রতিক বছরগুলোতে ঘটেনি।

যাদের বদলি করা হচ্ছে তারা সবাই ছয় মাসের বেশি সময় ধরে সংশ্লিষ্ট থানায় দায়িত্ব পালন করে আসছিলেন।

যোগাযোগ করা হলে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) কে এন রায় নিয়তি জানান, গত ৩০ নভেম্বরের নির্বাচন কমিশনের পত্রের আলোকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার বর্তমান কর্মস্থলে ছয় মাসের অধিক চাকরিকাল সম্পন্ন হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে তাদের অন্যত্র বদলির প্রস্তাব অনুমোদনের জন্য শিগগিরই নির্বাচন কমিশনে পাঠানো হবে।

অন্যদিকে আজ সকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রভাবিত হতে পারে ভেবে নির্বাচন কমিশন ওসিদের রদবদলের সিদ্ধান্ত নিতে পারে।

তিনি বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার মনে করেছেন যারা দীর্ঘদিন ধরে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আছেন, তারা হয়তো কারো প্রতি প্রভাবিত হতে পারেন। এটা নির্বাচন কমিশনের বিবেচনা।

আমার কিন্তু নয়, তাদের কথা। সে জন্যই তারা ওসিদের বদলির কথা বলেছেন।’

ছয় মাসের বেশি এক থানায় দায়িত্ব পালন করা সারা দেশের ওসিদের বদলি করতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গত ৩০ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে এসংক্রান্ত একটি নির্দেশনা পাঠিয়েছেন ইসির উপসচিব মো. মিজানুর রহমান।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]