রোজ কয় পেগ মদ পান করলে লিভারের ক্ষতি হবে না, WHO


আন্তর্জাতিক ডেস্ক : , আপডেট করা হয়েছে : 14-12-2023

রোজ কয় পেগ মদ পান করলে লিভারের ক্ষতি হবে না, WHO

যত দিন যাচ্ছে ততই অ্যালকোহল খাওয়ার প্রবণতা বাড়ছে তরুণদের মধ্যে৷ উৎসবের মরশুম হোক বা নববর্ষ উদযাপন, মদ, বিয়ার বা অন্যান্য অ্যালকোহল খাওয়ার প্রবণতাও হু হু করে বাড়ছে৷ বর্তমান সময়ে মদ মানুষের আনন্দ উদযাপনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে।

এমন অনেকেই আছেন অ্যালকোহলে আসক্ত হয়ে প্রতিদিন মদ্যপান করেন। তবে অতিরিক্ত অ্যালকোহল খেলে ক্যানসার, লিভার ফেইলিওর সহ অনেক মারাত্মক রোগ হতে পারে। সবচেয়ে বড় প্রশ্ন হল প্রতিদিন কতটা অ্যালকোহল পান করা নিরাপদ?

কিছু লোক বিশ্বাস করে যে প্রতিদিন ১-২ পেগ অ্যালকোহল পান করা স্বাস্থ্যের জন্য কোনও ক্ষতি করে না, আবার অনেকে ৩-৪ পেগও স্বাভাবিক বলে মনে করে। অনেক গবেষণায় অ্যালকোহলের কিছু উপকারিতাও দেখানো হয়েছে, কিন্তু এগুলো নিয়ে অনেক বিতর্ক রয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা অ্যালকোহলকে স্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপজ্জনক বলে মনে করেন। 

WHO-এর রিপোর্ট অনুসারে, এক ফোঁটা অ্যালকোহলও শরীরের জন্য নিরাপদ বলে মনে করা যায় না। এমনকি ন্যূনতম পরিমাণ ওয়াইন বা অন্যান্য অ্যালকোহলযুক্ত পানীয় স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। মানুষের মোটেই মদ পান করা উচিত নয়। বেশ কয়েক বছর ধরে মূল্যায়নের পর এই সিদ্ধান্তে এসেছে ডব্লিউএইচও।

অ্যালকোহল নিয়মিত পান করলে ক্যানসার, লিভার ফেইলিওর সহ অনেক মারাত্মক রোগের ঝুঁকি বেড়ে যায়। এমনকি এক পেগ মদ বা বিয়ারকে নিরাপদ মনে করা মানুষের সম্পূর্ণ ভুল ধারণা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এখন পর্যন্ত কোনও গবেষণায় প্রমাণিত হয়নি যে অ্যালকোহল স্বাস্থ্যের জন্য আদৌও উপকারী।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]