রোজ সকালে এক গ্লাস এই ভেষজের পানি, দূর হবে ডায়াবেটিস-সহ আড়াইশো রোগ


ফারহানা জেরিন: , আপডেট করা হয়েছে : 17-12-2023

রোজ সকালে এক গ্লাস এই ভেষজের পানি, দূর হবে ডায়াবেটিস-সহ আড়াইশো রোগ

আমলকি, হরিতকি আর বহেরা—এই নিয়ে ত্রিফলা। এই তিনটি দেশীয় ভেষজ মিশিয়ে তৈরি হয় ত্রিফলাচূর্ণ। ভারতে এই বিশেষ চূর্ণটির জনপ্রিয়তা খুব। দীর্ঘকাল ধরেই এদেশের মানুষ এই চূর্ণটিকে খুবই উপকারী বলে মনে করে আসছেন।

অনেক সময় বাড়ির বাইরের খাওয়া দাওয়া করলে নানা সমস্যা দেখা দেয়। এমনকী তা থেকে কোষ্ঠকাঠিন্য বা পরবর্তীকালে অর্শ্বের মতো রোগও হতে পারে। কিন্তু আয়ুর্বেদ বলছে, এই সমস্যার সমাধান করা যায় ত্রিফলাচূর্ণ দিয়ে, খুব সহজে।

ত্রিফলাচূর্ণ নিয়মিত ব্যবহার করতে পারলে, অনেক রকমের রোগ থেকে মুক্তি পাওয়া যেতে পারে। পেটের নানা ধরনের সমস্যায় এই ভেষজ উপাদানটি ভাল কাজ করতে পারে।

উত্তরপ্রদেশের ফিরোজাবাদ জেলা হাসপাতালের আয়ুষ শাখায় নিযুক্ত আয়ুর্বেদিক চিকিৎসক ডা. কবিতা মহেশ্বরী বলেছেন, ত্রিফলা গুঁড়ো পেটের গুরুতর রোগের ক্ষেত্রে ওষুধের মতোই কাজ করে। এই চূর্ণ অর্শ্ব, কোষ্ঠকাঠিন্য এবং ডায়াবেটিস-সহ অনেক রোগের বিরুদ্ধে কাজ করতে পারে। এই চূর্ণ প্রতিদিন ব্যবহার করলে অর্শ্বের মতো ভয়ঙ্কর রোগও সেরে যায়। এছাড়া এটি চোখের সমস্যা ও ত্বকের সমস্যার ক্ষেত্রেও ভাল কাজ করতে পারে। হজমশক্তি বাড়াতেও সাহায্য করে এটি।

উত্তরপ্রদেশের ফিরোজাবাদ জেলা হাসপাতালের আয়ুষ শাখায় নিযুক্ত আয়ুর্বেদিক চিকিৎসক ডা. কবিতা মহেশ্বরী জানান, ত্রিফলাচূর্ণ তিনটি খাঁটি ভেষজ উপাদান যেমন হরিতকি, বহেরা এবং আমলকি মিশিয়ে তৈরি করা হয়। কোনও ব্যক্তি ৬ গ্রাম পর্যন্ত ত্রিফলাচূর্ণ খেতে পারেন। যেকোনও ঋতুতেই এটি খাওয়া যায়। সমান উপকার দেয়। এটি পাকস্থলীতে সরাসরি কাজ করে হজমশক্তির উন্নতি ঘটায় এবং কোষ্ঠকাঠিন্যও নিরাময় করে।

আড়াইশোর বেশি রোগে কার্যকর-- চিকিৎসকের পরামর্শ মতো ত্রিফলাচূর্ণ ব্যবহার করলে প্রায় আড়াইশো-র বেশি রোগ সেরে যেতে পারে বলে জানান চিকিৎসক। খুব বেশি ফাস্ট ফুড যাঁরা খান তাঁদের নানা রকম সমস্যা হতে পারে। কোষ্ঠকাঠিন্য থেকে ক্ষুধামান্দ, সবই সেরে যেতে পারে ত্রিফলাচূর্ণে। এই গুঁড়ো পেটের সমস্ত অসুখ দূর করে এবং ক্ষুধা বাড়ায়। তিনি জানান, যেকোনও হাসপাতালের আয়ুশ বিভাগে এই চূর্ণটি বিনামূল্যে পাওয়া যেতে পারে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]