খেলার দুনিয়ার যে ঘটনাগুলিতে বিতর্কের সিৃষ্টি হয়েছিলো !


ক্রিড়া ডেস্ক: , আপডেট করা হয়েছে : 23-12-2023

খেলার দুনিয়ার যে ঘটনাগুলিতে বিতর্কের সিৃষ্টি হয়েছিলো !

দেখতে দেখতে পেরিয়ে যাচ্ছে আরও একটা বছর। এই সময়ে দাঁড়িয়ে পুরনো বছরের হিসেব মেলানো একটা পুরনো রীতি। যদিও কবি তো কবেই বলেছেন, ‘কী পাইনি, তার হিসেব মিলাতে মন মোর নহে রাজি’। তবু, ইতিহাস তো মুছে যেতে পারে না। ২০২৩ সালটা ক্রীড়া ক্ষেত্রে নানা দিক থে  কে নানা বিতর্ক তৈরি করেছে। দেখে নেওয়া যাক এক নজরে—

প্রতিবাদী কুস্তিভারতীয় কুস্তি ফেডারেশনের জন্য এই সালটা খুবই গুরুত্বপূর্ণ। গত কয়েক বছর ধরেই আন্তর্জাতিক মঞ্চে ভারতীয় কুস্তিগীররা দেশের নাম উজ্জ্বল করছেন। কিন্তু এই বছরের গুরুত্ব অবশ্যই বিতর্কের কারণে।

রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার (ডব্লিউএফআই) সভাপতি বৃজভূষণ শরণ সিং-এর বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ তুলে তাঁকে অপসারণের দাবিতে দিল্লির যন্তর-মন্তরে ধর্নায় বসেন এশিয়ান এবং অলিম্পিক গেমসের পদক বিজয়ী সাক্ষী মালিক, ভিনেশ ফোগাট, বজরং পুনিয়ারা।

২০২৩ সালের জানুয়ারিতে কুস্তিগীরদের প্রতিবাদে পুলিশ লাঠিচার্জ করে। এরপর আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) ভারতীয় কুস্তির উপর নিষেধাজ্ঞা জারি করে।

ফুটবলে চুম্বন—২০২৩ সালের অগাস্টে অস্ট্রেলিয়ার সিডনিতে ফিফা মহিলা বিশ্বকাপ ফুটবলের ফাইনালে স্পেনের জাতীয় মহিলা দল ইংল্যান্ডকে পরাজিত করে ১-০ গোলে। তারপরই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তৎকালীন স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি লুই রুবিয়ালস জড়িয়ে চুম্বন করেন মিডফিল্ডার জেনিফার হার্মোসোকে।

হার্মোস বিষয়টি মোটেই ভাল ভাবে নেননি। স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ স্বয়ং রুবিয়ালেসকে ডেকেছেন বরখাস্ত করার নির্দেশ দেন।

নিষিদ্ধ হালেপ—মহিলা টেনিসে প্রাক্তন এক নম্বর সিমোনা হালেপের বিরুদ্ধে উঠল ডোপিংয়ের অভিযোগ। ২০২২ ইউএস ওপেন চলাকালে তিনি ডোপিং করেছিলেন। সেই সময় তাঁর বিরুদ্ধে অস্থায়ী ভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়। চলতি বছর সেপ্টেম্বরে তা বহাল রাখার নির্দেশ দেওয়া হয়। দু’বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হালেপ পেশাদার টেনিস থেকে চার বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন।

আসলে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানের তরফে আবেদন গিয়েছিল, ক্রিজে দেরিতে আসার কারণে যাতে ম্যাথিউসকে আউট ঘোষণা করা হয়। শোরগোল পড়ে যায় দুনিয়া জুড়ে। তবে এই নিয়ম রয়েছে ক্রিকেটে।আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে শ্রীলঙ্কা-বাংলাদেশ ম্যাচে অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ‘টাইম-আউট ডিসমিসাল’ নিয়মে খেলতে দেননি মাঠে উপস্থিত আম্পায়াররা।

প্রত্যাখ্যাত কুং-ফু—এশিয়ান গেমসে যোগ দিতে চাওয়া ভারতীয় উশু বা কুং-ফু দলের খেলোয়াড়দের ভিসা বাতিল করা হয়। নেইমান ওয়াংসু, ওনিলু তেগা এবং মেপুং লামগু নামের চার খেলোয়াড় আসলে অরুণাচল প্রদেশের বাসিন্দা। এশিয়ান গেমসে ই-অনুমোদন থাকা সত্ত্বেও চিন এই খেলোয়াড়দের ভিসা দিতে অস্বীকার করে। প্রতিবাদে ভারতের ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর এশিয়ান গেমসে তাঁর সরকারি সফর বাতিল করেন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]