নামাজের শুরুতে যেভাবে তাকবির বলতেন রাসুল (সা.)


ধর্ম ডেস্ক , আপডেট করা হয়েছে : 25-12-2023

নামাজের শুরুতে যেভাবে তাকবির বলতেন রাসুল (সা.)

যে তাকবিরের মাধ্যমে নামাজ শুরু করা হয় ওই তাকবিরকে তাকবিরে তাহরিমা বলে। এই তাকবিরের মাধ্যমে নামাজ আদায়কারী নামাজে প্রবেশ করে এবং নামাজের বাইরের সব কাজকর্ম হারাম বা নিষিদ্ধ হয়ে যায়। তাকবিরে তাহরিমার মাধ্যমে নামাজ শুরু করা ফরজ। রাসুল (সা.) বলেন, সালাতের চাবি হল পবিত্রতা। তাকবিরে তাহরিমা নামাজের বাইরের সব কাজ কাজ হারাম করে দেয় আর সালাম তা হালাল করে। (তিরমিজি: ২৩৮)

তাকবিরে তাহরিমা বলার সময় হাত ওঠানো সুন্নত। ইমাম নববির মতে তাকবিরে তাহরিমার সময় হাত ওঠানো সুন্নত হওয়ার ব্যাপারে উম্মাহর আলেমদের ইজমা বা ঐকমত্য রয়েছে। আবু হোরায়রা (রা.) বলেন, রাসুল (সা.) যখন নামাজ শুরু করতেন, উভয় হাত প্রসারিত করে ওঠাতেন। (সুনান তিরমিজি: ২৩৯)

তাকবিরে তাহরিমা বলার সময় হাত কান পর্যন্ত ওঠানো সুন্নত এবং হাত কাঁধ পর্যন্ত উঠিয়ে তারপর তাকবির বলা সুন্নত। হাদিসে এসেছে, আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলেছেন, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) যখন নামাযে দাঁড়াতেন তখন উভয় হাত কাঁধ বরাবর ওঠাতেন, এরপর তাকবিরে তাহরিমা বলতেন। (সহিহ মুসলিম: ৩৯০)

তাকবিরে তাহরিমা বলার সময় হাত ওঠানো ফরজ বা ওয়াজিব নয়। তাই কেউ হাত না ওঠালেও নামাজ বাতিল হবে না বা সাহু সিজদা ওয়াজিব হবে না। কেউ হাত কম ওঠালে বা কান পর্যন্ত না ওঠালে বা হাত ওঠানোর আগে বা পরে তাকবির বললেও নামাজ হয়ে যাবে। তবে সব ক্ষেত্রেই সুন্নত অনুসরণ করা উচিত।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]