এই ৩ ফল খেলে শরীরে পরিবর্তন ঘটবে, অভাবনীয়!


ফারহানা জেরিন: , আপডেট করা হয়েছে : 15-01-2024

এই ৩ ফল খেলে  শরীরে পরিবর্তন ঘটবে, অভাবনীয়!

সুন্দর হওয়ার জন্য মানুষ কত কী-ই না করে! নিয়মিত পার্লার যাওয়া, যোগাসন করা এবং ভাল ভাল পুষ্টিকর খাবার খাওয়া ইত্যাদি তো আছেই। তবে এরপরেও সেই কাঙ্ক্ষিত ফল পাওয়া যায় না। আজ এই প্রতিবেদনে আমরা এমন কিছু ফলের নাম বলব, যা ত্বকে অবিলম্বে জেল্লা এনে দিতে পারে। যা মেক-আপ, পার্লারের হাজার হাজার টাকা বাঁচিয়ে দিতে পারে।

এই ফলগুলিকে সৌন্দর্যের ফলও বলা হয়। এর মধ্যে অন্যতম হল বেরি, পেঁপে এবং কমলালেবু। এই ফলগুলির মধ্যে একাধিক নিউট্রিয়েন্ট উপস্থিত থাকে। যা মুখের কমপ্লেকশন উন্নত করতে সাহায্য করে। আর ভিতর থেকে ত্বকের মধ্যে আনে এক প্রাকৃতিক বা স্বাভাবিক জেল্লা। ঝাড়খণ্ডের রাঁচির আয়ুর্বেদিক চিকিৎসক ভিকে পাণ্ডের কাছ থেকে শুনে নেওয়া যাক এই বিষয়ে।

ডা. ভিকে পাণ্ডে বলেন, ত্বকের জন্য দারুণ উপকারী বেরি, পেঁপে এবং কমলালেবু। আসলে পেঁপের মধ্যে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা ফ্রি র‍্যাডিক্যাল এবং মুখের বলিরেখা কমাতে সহায়ক। এর ফলে মুখ তরতাজা এবং সুন্দর দেখাবে। আর পেঁপের মধ্যে থাকা নিউট্রিয়েন্ট মুখের রং স্বাভাবিক ভাবেই সুন্দর রাখে।

আবার কমলালেবুর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন-সি মেলে। এই উপাদান আবার রক্তের মধ্যে থেকে ময়লা এবং বিষাক্ত পদার্থ দূর করে। রক্ত পরিশ্রুত করে মুখে আনে প্রাকৃতিক জেল্লা। আবার ভিটামিন সি-এর অভাবে মুখে ফ্রেকলস অথবা দাগ থাকলে সেটাও দূর হয়। ত্বক হয় নিদাগ এবং জেল্লাদার।

ডা. ভিকে পাণ্ডে বলেন, বেরির মধ্যে থাকে ভিটামিন সি, ভিটামিন এ, ফোলিক অ্যাসিড, কোলাজেন এবং অ্যান্টিঅক্সিডেন্ট। কোলাজেনের কারণে মুখের দাগ-ছোপ ধীরে ধীরে ঘুচে যায়। আর মুখের জেল্লাও ফিরে আসে। সেই কারণেই বেরিকে সৌন্দর্যের ফল বলা হয়। তিনি আরও বলেন যে, এই তিন ফল খাওয়ার সঠিক উপায়ও রয়েছে।

যেমন - বেরি আর কমলালেবু খাওয়া উচিত সকাল ১১টা থেকে দুপুর ১২টার মধ্যে। আবার খালি পেটেই পেঁপে খাওয়া যেতে পারে। তাতেই এর সেরা উপযোগিতা মেলে। তবে খালি পেটে কখনওই কমলালেবু খাওয়া উচিত নয়। এটা উপকারের জায়গায় বিপদ ডেকে আনতে পারে। এমনকী ডায়াবেটিসের রোগীরাও এই তিনটি ফল খেতে পারেন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]