চিঁড়ের পোলাও এর রেসিপি


ফারহানা জেরিন , আপডেট করা হয়েছে : 23-02-2024

চিঁড়ের পোলাও এর রেসিপি

ব্রেকফাস্টে চটজলদি কী খাবেন, তা কিছুতেই বুঝতে পারেন না। রোজ রোজ ডিমের একই পদ বা গোলা রুটি খেতে খেতে একঘেয়ে লেগে গিয়েছে। তাই অন্যরকম কিছু খেতে ইচ্ছে করলে বানাতে পারেন চিঁড়ের পোলাও।

এই চিঁড়ের পোলাও বানাতে একদম বেশি সময় লাগবে না। খুব অল্প সময়ের মধ্যেই আপনি এটি বানিয়ে ফেলতে পারবেন।

তাই যদি হাতে সময় কম থাকে, তাহলে বানিয়ে নিতে পারেন এই খাবার।

দেখে নিন সহজেই চিঁড়ের পোলাও খাবেন কী করে? প্রথমেই চিঁড়ে ভাল করে ধুয়ে জলে ভিজিয়ে নিন। তবে এক্ষেত্রে শক্ত চিঁড়ি নিতে হবে। মেশিনের পাতলা চিঁড়ে নিলে চলবে না।

ধুয়ে খুব ভাল করে জল ঝরিয়ে নিতে হবে। এবার আলু এবং গাজর ছোট কিউব করে কেটে নিন। ফুলকপি কেটে নিন টুকরো টুকরো করে। পেঁয়াজও স্লাইস করে কাটুন। কাঁচা লঙ্কা ফালি করে নিন।

আদা মিহি করে কেটে নিন। বাদাম আগে থেকে ভেজে তুলে রাখুন। কড়াইতে সাদা তেল আর ঘি দিয়ে ওর মধ্যে গোটা জিরে, দারুচিনি, লবঙ্গ দিয়ে নেড়ে পেঁয়াজের স্লাইস দিন।

এবার এরপর এর মধ্যে লঙ্কার কুচি দিয়ে আলু, গাজর, ফুলকপি, বিনস, কিশমিশ আর সামান্য হলুদ দিয়ে ভেজে নিন। এবার তা ঢাকা দিয়ে ভাল করে সিদ্ধ করে নিন। মাঝে মাঝে ঢাকা খুলে দেখে নিতে হবে।

এর মধ্যে চিঁড়ে দিয়ে সামান্য় মিষ্টি মিশিয়ে দিন। নামানোর আগে সামান্য ঘি আর গরম মশলা ছড়িয়ে নিলেই তৈরি আপনার সকালের ব্রেকফাস্ট চিঁড়ের পোলাও। 

প্রয়োজনে উপর দিয়ে একটু ঘি ছড়িতে দিতে পারেন। এতে আরও সুন্দর খেতে লাগবে। তবে ডায়েট করলে ঘি-এর জায়গায় মাখন ব্যবহার করতে পারেন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]