ক্ষিদে না পাওয়াও হতে পারে বড় রোগের লক্ষণ


ফারহানা জেরিন , আপডেট করা হয়েছে : 28-03-2024

ক্ষিদে না পাওয়াও হতে পারে বড় রোগের লক্ষণ

হঠাত্‍ করে যদি একজনের ক্ষিদে পাওয়া বন্ধ হয়ে যায়, তাহলে আসলেই সমস্যা। কারণ একজন ব্যক্তি দিনে ৩-৪ বার খায়। পেট ভরে গেলেই শরীর শক্তি পায়। যদি একজন ব্যক্তি হঠাত্‍ করে তার ক্ষিদে হারিয়ে ফেলেন এবং সারাক্ষণ ভরা পেট অনুভব করেন, তবে এটি একটি সমস্যা।

ক্ষিদে হারানোর অনেক কারণ থাকতে পারে। কিন্তু কিডনি রোগ এবং ক্ষিদে হ্রাস মধ্যে সংযোগ কী? এ সম্পর্কে এই প্রতিবেদনে জেনে নেওয়া যাক -

কিডনি রোগ এবং ক্ষিদে হ্রাসের মধ্যে সংযোগ

কিডনি আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি প্রতিদিন ১৮০ লিটার রক্ত ফিল্টার করে। শুধু তাই নয়, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এমন লোহিত রক্তকণিকা ও হরমোন তৈরির পাশাপাশি পায়খানার মাধ্যমে শরীর থেকে বর্জ্য বের করে দিতেও কাজ করে কিডনি।

এত কাজ করে এমন কোনও অঙ্গে যদি সামান্যতম ত্রুটিও হয়, তা শরীরে সংকেত দিতে শুরু করে। ক্ষিদে হারানোর রোগটিকে অ্যানোরেক্সিয়াও বলা হয়। এগুলি কিডনি ব্যর্থতা বা কিডনি সম্পর্কিত রোগের প্রাথমিক লক্ষণ হতে পারে।

কিডনি রোগ এবং ক্ষিদের মধ্যে সংযোগ: ক্রনিক ডায়ালাইসিস কিডনি রোগে, এক তৃতীয়াংশ রোগী ক্ষিদের অভিযোগ করেন। কিডনি রোগে গ্লোমেরুলার ফিল্ট্রেশনের কারণেও ক্ষিদে কমে যায়।

ক্ষিদে হ্রাসের কারণ: ডায়ালাইজড না হওয়া দীর্ঘস্থায়ী কিডনি রোগে আক্রান্ত রোগীর প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি হল ক্ষিদে হ্রাস। অ্যানোরেক্সিয়া অ্যানোরেক্সিজেনিক যৌগ এবং প্রদাহজনক সাইটোকাইন তৈরি করে। সেরোটোনিনার্জিক রোগেও ক্ষিদে না লাগার লক্ষণ দেখা যায়।

ক্ষিদে হ্রাস উপেক্ষা করবেন না: অপুষ্টি, ভিটামিন এবং ইলেক্ট্রোলাইটের অভাবের কারণেও ক্ষিদে কমে যায়, যার কারণে রোগের ঝুঁকি বেড়ে যায়।

কিডনি ছাড়াও আরও অনেক রোগ রয়েছে যার কারণে ক্ষিদে কমে যায়- ১-২ দিন ক্ষিদে না পাওয়া ঠিক আছে, কিন্তু এই সমস্যা যদি দীর্ঘ সময় ধরে চলতে থাকে তবে এটি অনেক গুরুতর রোগের লক্ষণ হতে পারে। ক্ষিদের অভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। পেট খারাপও হতে পারে। পাচনতন্ত্র, ইরিটেবল বাওয়েল সিনড্রোম এবং ক্রোনস ডিজিজ, হাঁপানি, ডায়াবেটিস, দীর্ঘস্থায়ী কিডনি রোগ, রক্তে ক্যালসিয়ামের মাত্রা বৃদ্ধি, এইচআইভি এবং এইডসের মতো রোগের ঝুঁকি রয়েছে।

অতএব এমন সমস্যা দেখা দিলে অবশ্যই একজন চিকিত্‍সকের পরামর্শ নিন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]