১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:৩৪:১৯ পূর্বাহ্ন


বৃষ্টিপাতের প্রবণতা কমে গিয়ে বাড়বে তাপমাত্রা
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৫-১০-২০২২
বৃষ্টিপাতের প্রবণতা কমে গিয়ে বাড়বে তাপমাত্রা ফাইল ফটো


গেলো কয়েকদিনের তুলনায় দেশে বৃষ্টিপাতের প্রবণতা কমে যাবে। তবে এতে আগামী দুদিন পর তাপমাত্রা বাড়তে থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। বুধবার (৫ অক্টোবর) আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, গত কয়েকদিনের তুলনায় দেশে বৃষ্টিপাতের প্রবণতা কমে যাবে। আগামী দুদিন পর তাপমাত্রা বাড়তে থাকবে। বুধবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত তেঁতুলিয়ায় ৮৭ মিলিমিটার রেকর্ড করা হয়েছে এবং লক্ষ্মীপুরের রামগতিতে সর্বনিম্ন ২৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে জানান তিনি।

এ দিকে বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ভারতের অন্ধ্র প্রদেশের দিকে চলে যাচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অফিস। ফলে বঙ্গোপসাগরে আরও একদিন ৩ নম্বর সতর্ক সংকেত থাকবে। সেই সঙ্গে ১৮ জেলার নদীবন্দরে এক নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগরের লঘুচাপটি ভারতের অন্ধ্র প্রদেশের দিকে চলে যাচ্ছে এবং এটি আস্তে আস্তে দুর্বল হয়ে শেষ হয়ে যাবে। এর প্রভাবে বঙ্গোপসাগরে বুধবার সারাদিন ৩ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, খুলনা, বরিশাল ও চট্টগ্রামের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্র ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

বুধবার দুপুর ১টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে। পূর্বাভাসে ১৮ জেলার ওপর দিয়ে দমকা হাওয়াসহ ঝড় হতে পারে। রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।