২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৭:১৫:২১ অপরাহ্ন


আবার ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া!
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৬-১০-২০২২
আবার ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া! ফাইল ফটো


দক্ষিণ কোরিয়া ও আমেরিকার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বদলা নিতে আবার ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া। বৃহস্পতিবার আবার দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল পিয়ংইয়ং।

দক্ষিণ কোরিয়ার সেনার তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার ভোরের দিকে তারা দু’টি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে। ওই দু’টি ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সামসোক এলাকা থেকে নিক্ষেপ করা হয়েছে। জাপান সাগর বরাবর ক্ষেপণাস্ত্র দু’টি ছোড়া হয় বলে জানানো হয়েছে।

পাঁচ বছর পর গত মঙ্গলবার প্রথম বার জাপানের ভূখণ্ডের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে কিম জং উনের দেশ। যা গিয়ে পড়ে প্রশান্ত মহাসাগরে। যদিও এতে কেউ হতাহত হননি। যা ঘিরে শোরগোল পড়ে যায় আন্তর্জাতিক মহলে। এই ঘটনায় ধিক্কার জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা। উত্তর কোরিয়ার এ ধরনের আচরণকে ‘আক্রমণাত্মক’ বলে বর্ণনা করেছেন তিনি। ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জেরে উত্তর জাপানে ট্রেন চলাচল সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল। বাসিন্দাদের নিরাপদে সরানো হয়। উত্তর কোরিয়ার এই আচরণের নিন্দায় সরব হয় দক্ষিণ কোরিয়া, আমেরিকাও। নিন্দা জানায় রাষ্ট্রপুঞ্জও। কিন্তু রাষ্ট্রপুঞ্জের নিন্দাকে যে উত্তর কোরিয়ার শাসক কিম জং উন পরোয়া করেন না, তা আবার ক্ষেপণাস্ত্র ছুড়ে বুঝিয়ে দিলেন বলেই মনে করছেন অনেকে।

উত্তর কোরিয়াকে সতর্ক করতে বুধবার পাল্টা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দক্ষিণ কোরিয়া ও আমেরিকা। সংবাদ সং‌স্থা সূত্রে খবর, দু’টি করে ‘আর্মি ট্যাক্টিক্যাল মিসাইল সিস্টেম’ ক্ষেপণাস্ত্র ছুড়েছে দক্ষিণ কোরিয়া ও আমেরিকা। শক্তি প্রদর্শন করতেই তারা ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনা। কিন্তু তার পর আবার যে ভাবে দু’টি ক্ষেপণাস্ত্র ছুড়ল কিমের দেশে, তাতে ওই অঞ্চলে উত্তেজনা আরও বাড়ল বলেই মনে করা হচ্ছে।