২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১১:৫৪:৫৮ পূর্বাহ্ন


সেমির স্বপ্ন ফিকে বাংলাদেশের
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-১০-২০২২
সেমির স্বপ্ন ফিকে বাংলাদেশের ফাইল ফটো


নারী এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে সহজ টার্গেট পেয়েও জিততে পারলো না নিগার সুলতানা জ্যোতিরা। বৃষ্টি আইনে ৭ ওভারে ৪১ রানের লক্ষ্য পেয়ে নির্ধারিত ওভারে ৩৭ রানেই থেমে গেছে বাংলাদেশের ইনিংস। ফলে ৩ রানের অবিশ্বাস্য জয় নিয়ে মাঠ ছেড়েছে শ্রীলঙ্কা।

শুরুতে লক্ষ্যটা সহজ মনে হলেও তা কঠিন করে ফেলে বাংলাদেশের মেয়েরা। দুই ওপেনার ফারজানা হক ও মুর্শিদা হক আউট হন দলীয় ১২ রানের মধ্যে। তবে নিগার ও রুমানা সে চাপটা সামলে নিয়েছেন ছোট জুটি গড়ে। দুজনের ব্যাটিংয়ে রান রেটও ছিল নাগালে। শেষ দুই ওভারের বাংলাদেশের জয়ের জন্য দরকার ছিল মাত্র ১২ রান।

ইনিংসের ষষ্ঠ ওভারে ম্যাচের দৃশ্যপট পাল্টে যায়। এক ওভারেই ৪ উইকেটের পতন ঘটে। রুমানা, নিগার, সোবহানা ক্যাচ আউট হওয়ার পর ওভারের শেষ বলে রানআউট ফাহিমা।

শেষ ৬ বলে বাংলাদেশের জয়ের জন্য দরকার ছিল ১১ রান। শেষ পর্যন্ত বাংলাদেশের ইনিংস থেমেছে ৭ উইকেটে ৩৭ রানে। পুরো ইনিংসে আসে মাত্র একটি চার। দলের হয়ে সর্বোচ্চ ইনিংসটি খেলেন অধিনায়ক জ্যোতি। তিনি ১১ বলে ১২ রান করেন। আর বাকিরা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। লঙ্কান নারীদের হয়ে ৪ উইকেট নেন ইনোকা রানাবীরা। 

এদিকে নারী এশিয়া কাপের সেমিফাইনালে যাওয়ার পথে শ্রীলঙ্কার বিপক্ষে জয়টা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ ছিল। উল্টো হারের ফলে টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কা স্বাগতিকদের। 

নারী এশিয়া কাপের চলতি আসরের সেমিফাইনাল প্রায় নিশ্চিত ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার। চতুর্থ স্থানের জন্য লড়ছিল বাংলাদেশ ও থাইল্যান্ড। থাই মেয়েরা পাঁচ ম্যাচে ৩ জয়ে এরই মধ্যে এগিয়ে আছে। 

অন্যদিকে, বর্তমান চ্যাম্পিয়ন পাঁচ ম্যাচে জিতেছে দুটি মাত্র ম্যাচে। বাকি থাকা এক ম্যাচে জিতলেও তাকিয়ে থাকতে হবে থাইল্যান্ড ও ভারতের ম্যাচের দিকে। সেই ম্যাচটিতে ভারতের জয় কামনা করতে হবে জ্যোতিদের। সেই সঙ্গে নিজেদের শেষ ম্যাচে আরব আমিরাতকে হারাতে হবে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সকাল ৯ টায় শুরু হওয়া ম্যাচে প্রথম থেকেই বৃষ্টির শঙ্কা ছিল। ম্যাচের শুরু থেকেই আকাশ মেঘাচ্ছন্ন ছিল। তবে ১৮.১ ওভার পর্যন্ত ম্যাচ গড়ায়। লঙ্কান দুই ওপেনার শুরু থেকেই অস্বস্তিতে ছিল। সালমা খাতুন ও জাহানারার বোলিংয়ে শুরু থেকেই চাপে ছিল লঙ্কান ওপেনাররা। ম্যাচের দ্বিতীয় ওভারের শেষ বলে চামারি আথাপাত্থুকেকে বোল্ড করেন জাহানারা আলম। আর এই উইকেট তুলে নিয়ে ১০০ আন্তর্জাতিক উইকেটের মাইলফলক স্পর্শ করেন বাংলাদেশের এই পেসার।  

এরপর ধীরগতির ব্যাটিংয়ে চাপ আরও বাড়তে থাকে লঙ্কান ব্যাটসম্যানদের ওপর। পাওয়ার প্লে'র ৬ ওভারে ১ উইকেটে ২৩ রান তোলে শ্রীলঙ্কা। তবে ৮ম ওভারে সানজিদা আক্তার মেঘলা ফেরান মাধবীকে। পরের ওভারে আক্রমণে এসে রুমানা আহমেদ তুলে নেন নতুন ব্যাটার আনুষ্কা সানজিওয়ানিকে। ৩১ রানে ৩ উইকেট পড়ার পর বড় বিপদে পড়ে লঙ্কান মেয়েরা। ১০ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর দাঁড়ায় ৩ উইকেটে ৩৬ রান।

এমন বাজে শুরুর পর নিলাক্ষী ডি সিলভার ব্যাটে যা একটু পথের দেখা পায় লঙ্কানরা। কিন্তু ১৯তম ওভারের প্রথম বলের পরই বৃষ্টি নামে। ফলে খেলা আর মাঠে গড়ায়নি। ২৮ রানে অপরাজিত ছিলেন নিলাক্ষী।