২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:৫৭:৩০ অপরাহ্ন


স্তন ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষে র‌্যালী
স্টাফ রিপোর্টার :
  • আপডেট করা হয়েছে : ১০-১০-২০২২
স্তন ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষে র‌্যালী স্তন ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষে র‌্যালী


অক্টোবর মাস স্তন ক্যান্সার সচেতনতা মাস। যার মধ্যে ১০ অক্টোবরকে স্তন ক্যান্সার সচেতনতা দিবস হিসেবে পালন করা হয়। ‘স্কিনিং করি জীবন বাঁচায়’ এই শ্লোগানক সামনে রেখে গতকাল সকালে কুষ্টিয়ায় ডা: তোফাজ্জেল হেলথ কেয়ার এন্ড ডায়াগনস্টিক সেন্টারে ডা: লিজা নার্সিং উন্সটিটিউট, ডা: লিজা-ডা: রতন ম্যাটস, রোটারী ক্লাব ও সাফ‘র আয়োজনে র‌্যালী ও লিফলেট বিতরণ পরবর্তীতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ডা: আসমা জাহান লিজা‘র সভাপতিত্বে সাফ‘র নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাকের সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সহসভাপতি- স্বাধীনতা চিকিৎসা পরিষদ‘র সভাপতি- বিএমএ‘র সাধারণ সম্পাদক ডা: এ এফ এম আমিনুল হক রতন, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুষ্টিয়া মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা: আশরাফুল হক দারা, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ডা: লিজা নাসিং ইন্সটিটিউট‘র প্রিন্সিপাল মোছা: আসমা খাতুন, বাংলাদেশ ভারত মৈত্রী পরিষদ‘র সাধারণ সম্পাদক শ্রী নিতাই কুন্ডু, রোটারিয়ান সৈয়দা হাবীবা। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পল্লী চিকিৎসক আব্দুল করিম, সমাজসেবক আক্তারী সুলতানা, হাসিনা রহমান, শাহিদা পারভীন, টুসি, বিউটি, ইনসেপ্টার এরিয়া ম্যানেজার ইব্রাহিম আলী ও কাউন্সিলর বনি প্রমুখ।

বক্তাগণ বলেন, “যদি ক্ষতির কারণ লজ্জা হয়, তাহলে আর লজ্জা নয়” মা বোনদের ভিতরে সচেতনতা জাগ্রত করাতে হবে, পাশাপাশি পুরুষদেরও মহিলাদের বোঝাতে হবে। নিজের স্তন নিজেই পরিক্ষা করা যায়। সন্দেহ হলে স্কিনিং করতে হবে। সন্তান ভূমিষ্ট হয় জরায়ু পথ দিয়ে আর ভূমিষ্ট হওয়ার পর প্রথম আদর্শ খাদ্য মায়ের শাল দুধ আর এই দুই জায়গাই মহিলারা ক্যান্সারে আক্রান্ত হয়। সন্তানকে বুক দুধ ঠিকমত খাওয়াতে হবে। স্তনে টিউমার বা চাকাচাকা দেখা দিলেই ক্যান্সার মনে করা যাবে না। স্তন ক্যান্সারের ঝুঁকি বা রিস্ক ফ্যাক্টর গুলো জানতে হবে। প্রতিরোধ্য বিষয়গুলো মানতে হবে। ভ্যাকসিন নেওয়ার ব্যবস্থা করতে হবে। সচেতনতা বৃদ্ধি ও জীবনযাত্রা বা লাইফ স্ট্যাইল পরিবর্তনের মাধ্যমে আমরা যেকোন ক্যান্সার প্রতিরোধ করতে পারি, সর্বপরি প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে স্তন ক্যান্সার নিরাময়যোগ্য।