২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:৩৭:২৭ পূর্বাহ্ন


নারীদের যে ভুলগুলো বাড়িয়ে দেয় হৃদরোগের ঝুঁকি
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ১১-১০-২০২২
নারীদের যে ভুলগুলো বাড়িয়ে দেয় হৃদরোগের ঝুঁকি ফাইল ফটো


গবেষণা অনুয়ায়ী, প্রায় ৬৪ শতাংশ নারীর ক্ষেত্রে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আগে বুকে ব্যথার মতো উপসর্গ দেখা যায় না। নারীদের ক্ষেত্রে মূলত দেখা যায় ক্লান্তি, শ্বাসকষ্ট, কাঁধ ও ঘাড়ে ব্যথার মতো উপসর্গ। পুরুষ আর নারীদের মধ্যে হৃদরোগের উপসর্গগুলি বেশিরভাগ ক্ষেত্রেই আলাদা হয়। কোন ভুল নারীদের শরীরে ডেকে আনতে পারে এই ধরনের সমস্যা?


• একই সঙ্গে গর্ভনিরোধক বড়ি খাওয়া ও ধূমপান বাড়িয়ে দেয় হৃদরোগের আশঙ্কা। যাদের বয়স ৩৫ বছরের বেশি তাদের ক্ষেত্রে এই ঝুঁকি বেশি। তবে ধূমপান বন্ধ করে দিলে হৃদরোগের আশঙ্কা কমে যায় শতকরা আশি ভাগ।

• নিয়মিত মদ্যপান হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। অতিরিক্ত মদ্যপান উচ্চরক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, অতিরিক্ত ওজনের মতো সমস্যা ডেকে আনে, যা সংবহনতন্ত্রের জন্য একেবারেই ভাল নয়।

• পর্যাপ্ত শরীরচর্চার অভাবও সংবহনতন্ত্রের সমস্যার অন্যতম প্রধান কারণ। বিশেষজ্ঞরা বলছেন, নারীদের সপ্তাহে অন্তত আড়াই ঘণ্টা শরীরচর্চা করা উচিত। যারা শরীরচর্চা করতে পারেন না, তাদের প্রতিদিন অন্তত তিরিশ মিনিট হাঁটতে হবে।ৱ

• ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ও উচ্চ কোলেস্টেরলের সমস্যা থাকলে নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করাতে হবে। বাহ্যিক উপসর্গ না থাকলেও এই বিষয়গুলি নজরে না রাখলে ঘটতে পারে বিপদ। যাদের এই ধরনের সমস্যা আছে, তাদের নিয়মিত চিকিত্‍সকের তত্ত্বাবধানে থাকতে হবে।