২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:২৫:০৮ পূর্বাহ্ন


কিউইদের বিপক্ষে হারে শেষ ফাইনালের আশা বাংলাদেশ
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২২
কিউইদের বিপক্ষে হারে শেষ ফাইনালের আশা বাংলাদেশ ফাইল ফটো


পারলো না সাকিব, পারলো না বাংলাদেশও। দলকে জেতাতে আপ্রাণ চেষ্টা করেছিলেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। তবে পেলেন না তার যোগ্য সঙ্গী। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওঠার আশা বাঁচিয়ে রাখতে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পেতেই হতো বাংলাদেশের। কিন্তু কিউইদের রান পাহাড়ে চাপা পড়ে বাংলাদেশ হেরে গেলো ৪৮ রানে। ফাইনালে ওঠার স্বপ্নও শেষ হয়ে গেলো টাইগারদের জন্য।

ঝড়ো ব্যাটিংয়ে বাংলাদেশের বিপক্ষে ২০৮ রানের পাহাড় তুলে দিয়েছিলো নিউজিল্যান্ড। ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আশা বাঁচিয়ে রাখতে সেই পাহাড় টপকাতেই হতো বাংলাদেশকে। ২০৯ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭  উইকেটে ১৬০ রান তোলে বাংলাদেশ। 

রানের পাহাড় টপকাতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। শুরুতেই ওপেনার নাজমুল হোসেন শান্তকে হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ।  ২০৮ রানের পাহাড় টপকাতে নেমে দুইবার জীবন পেয়েও ব্যর্থ টাইগার ওপেনার নাজমুল হোসেন শান্ত। তবে সেখান থেকে দলকে ভালোভাবেই টেনে নিয়ে যাচ্ছিলেন লিটন-সৌম্য মিলে। ওভারপ্রতি বাংলাদেশের রান তোলার গতিও ছিলো যথেষ্ট ভালো। তবে আচমকাই ছন্দপতন। লিটন-সৌম্য আর আফিফকে দ্রুত হারিয়ে কিছুটা ব্যাকফুটেই পড়ে যায় টাইগাররা। তবে টাইগারদের জয়ের আশা বাঁচিয়ে রেখেছেন অধিনায়ক সাকিব আল হাসান।

শান্ত দ্রুত ফিরে গেলেও লিটন আর সৌম্য মিলে বেশ ভালোভাবেই এগিয়ে নিচ্ছিলেন দলকে। ঝড় তুলতে চেয়েছিলেন লিতন। তবে হঠাৎ খেই হারান তিনি। ১৬ বলে ২৩ রান করে ব্রেসওয়েলের বলে ফিরে যান তিনি।

এরপর অধিনায়ক সাকিব আল হাসান এসেও রানের গতি ধরে রাখেন। পাওয়ার প্লে'তে ২ উইকেটেই ৫২ রান তুলে ফেলে বাংলাদেশ। সৌম্য সরকারও আশা জাগিয়েছিলেন খানিকটা। তবে সাকিবের সঙ্গে ৪৩ রানের জুটি গড়ার পর হঠাৎই নিজের উইকেট বিলিয়ে দেন সৌম্য। ১৭ বলে ২৩ করে ফেরেন এই ব্যাটার।

আফিফ হোসেন এসেও করতে পারেননি তেমন কিছুই। ৪ বলে ৪ রান করেই ফেরেন আফিফ। ৯৮ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ। এরপর অবশ্য ক্রিজে এসে সাকিবের সঙ্গে জুটি গড়ার চেষ্টা করেছিলেন নুরুল হাসান সোহান। ২২ রানের জুটি গড়লেও সেখানে মাত্র ২ রান অবদান রেখেই ফিরে যান সোহান। ১২০ রানে ৫ম উইকেট হারায় বাংলাদেশ।