২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৩:১৬:৫৬ অপরাহ্ন


বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন কৃষি কর্মকর্তা মোমরেজ
মো. আবদুল্লাহ-আল-অনিক, বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২২
বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন কৃষি কর্মকর্তা মোমরেজ বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন কৃষি কর্মকর্তা মোমরেজ


নাটোরের বাগাতিপাড়া উপজেলার সদ্য বিদায়ী কৃষি কর্মকর্তা মোমরেজ আলী বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২৬ পেলেন । কৃষিতে অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি বাগাতিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা হিসেবে ব্রোঞ্চ পদকে ভূষিত হলেন। 

বুধবার (১২ অক্টোবর) ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে তাকে এই সম্মাননা পুরস্কার দেওয়া হয়। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে ভাষন দেন। কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রানি সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম মতিয়া চৌধুরী। কৃষি অফিস সূত্রে জানা গেছে, কৃষি কর্মকর্তা থাকাকালে মোমরেজ আলী বাগাতিপাড়া উপজেলায় কৃষকদের বানিজ্যিক কৃষিতে উদ্বুদ্ধ করে তাদেরকে আর্থিকভাবে স্বাবলম্বী করতে অবদান রেখেছেন। তার প্রচেষ্টায় মাল্টা, ফুল, কমলা, অসময়ের আম কাশ্মীরি কুল, হাজারি লাউ, বারি লেবু-৩, নিরাপদ বেগুন চাষ হয়েছে। এর ফলে কৃষকরা আর্থিকভাবে লাভবান ও জনগনের পুষ্টির জোগান দেওয়া সম্ভব হয়েছে। এসব বিবেচনায় নিয়ে তাকে এই পুরস্কার প্রদান করা হয়েছে। অনুষ্ঠানে ১৪২৫ ও ১৪২৬ এই দুই সনের ১০টি ক্যাটাগরিতে মোট ৪৪ জনকে বঙ্গবন্ধু জাতীয় পুরস্কারের স্বর্ন, রৌপ্য ও ব্রোঞ্চ পদক প্রদান করা হয়। 

কর্মকর্তা মোমরেজ আলী বাগাতিপাড়া থেকে বিদায় নিয়ে গত ৬ অক্টোবর নওগাঁর মহাদেবপুরে উপজেলা কৃষি কর্মকর্তা হিসেবে যোগদান করেছেন। তবে তিনি বাগাতিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তার পরিচয়ে এই পদকে ভূষিত হন। তিনি ঢাকার শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি বিষয়ে অনার্সসহ প্ল্যান্ট প্যাথলজি বিষয়ে এমএস ডিগ্রী অর্জন করে। পরে ২৯ তম বিসিএসে কৃষি ক্যাডারের কর্মকর্তা হিসেবে ২০১১ সালে প্রথম চাকরিতে যোগদান করেন। 

মোমরেজ আলী পাবনা জেলার সুজানগর উপজেলার খলিলপুর গ্রামের আব্দুস সোবহান ও হানিফা বেগম দম্পতির ছেলে।