২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৭:৪১:৩৬ অপরাহ্ন


ফেইসবুক আইডি হ্যাকিং এর পেছনে দায়ি যেই অ্যাপসগুলো
ইব্রাহীম হোসেন সম্রাট
  • আপডেট করা হয়েছে : ১৫-১০-২০২২
ফেইসবুক আইডি হ্যাকিং এর পেছনে দায়ি যেই অ্যাপসগুলো ফেইসবুক আইডি হ্যাকিং এর পেছনে দায়ি যেই অ্যাপসগুলো


সম্প্রতি টেক জায়েন কম্পানি মেটা তাদের এক বিব্রতিতে জানিয়েছে প্রায় ফেইসবুক হ্যাকিংয়ের ঘটনা ঘটছে। কিন্তু কারা এর পেছনে দায়ি কারা। মেটা জানিয়েছে ফেইসবুকের ডেটাবেজ থেকে পাসওয়ার্ড হ্যাক করা অসম্ভব। কোন ব্যাক্তি যখন ফেইসবুকে তাদের পাসওয়ার্ড নাম্বার বা অক্ষর বা সাইন দিয়ে সেভ করে তখন তা সেই নাম্বার, অক্ষর বা সাইন দিয়ে সেভ হয় না বরং উক্ত পাসওয়ার্ড টি এনকোর্ডিং হয়ে বাইনারি সংখ্যায় রুপান্তরিত হয়ে ডাটাবেসে সেভ হয়। যেমন যদি আপনার পাসওয়ার্ডটি ৪ নাম্বার বিশিষ্ট “২০২২” হয় তবে এখানে ২ এর বাইনারি হবে :০১০, ০ এর বাইনারি ০০০, ২ এর বাইনারি ০১০ এইভাবে প্রতিটি সংখ্যার জন্য আলাদা আলাদা বাইনারি কোড আকারে সেভ হয় এবং তাদেও মধ্যে কোন ফাকা স্থান রাখা হয় না অথ্যাৎ ২০২২ পাসওয়ার্ড কে ০১০০০০০১০০১০ বাইনারি কোডিং দ্বারা তাদেও ফেইসবুক ডাটাবেসে সেভ করা হয়। সুতরাং এইভাবে পাশাপাশি কোডগুলো এনকোর্ডিং কারার কারণে কোন হ্যাকার বা ক্রাকারের পক্ষে উক্ত বাইনারি পাসওয়ার্ড কে ডিকোডিং করা আর সম্ভব হয় না। যদি কোন হ্যাকার ফেইসবুক সার্ভারে ঢুকেও যায় তারপর তার দ্বারা উক্ত পাসওয়ার্ডটি ডিকোর্ডিং করা সম্ভব হয় না। সুতরাং ফেইসবুক হ্যাকিং হচ্ছে এমন ধারণা সঠিক নই। তবে আপনার ফেইসবুক ইউজার নেম ও পাসওয়ার্ড টি চুরি হয়, যেইটা কে আপনি হ্যাকিং বলনে। তাহলে চুরি করছে কে বা কারা, আপনার ফোনে ব্যবহৃত ম্যালওয়্যারযুক্ত কিছু অ্যাপস যা আপনার শুধু ফেইসবুক আইডি ও পাসওয়ার্ড ই চুরি করে না, বরং আপনার সকল ব্যাক্তিগত ডেটা, ব্যাংকিং ডেটা চুরি করে। ম্যালওয়্যার যুক্ত এসব অ্যাপ মুঠোফোন থেকে মুছে ফেলারও অনুরোধ জানিয়েছে মেটার মালিকাধীন ফেইসবুক কোম্পানিটি। ম্যালওয়্যারযুক্ত অ্যাপসগুলো আপনার মোবাইলে আছে কিনা দেখে নিনঃ


ক্যামেরা অ্যাপসঃ

টি ব্যাগ ক্যামেরা, মডার্ন টাইম ক্যামেরা. টেক্সট ক্যামেরা, বর্ডার স্টিকার ক্যামেরা, ক্লাসিক ফিল্টার ক্যামেরা, পিপ ক্যামেরা ২০২২, ফটো পিপ ক্যামেরা, ব্লার ইফেক্ট স্টিকার, প্যানোরামা ক্যামেরা, পিপ ক্যামেরা ২০২২, পানা ক্যামেরা, সু্ইট সামার ক্যামেরা অ্যাপ, কার্টুন ক্যাম প্রো, পিপ ২০২২, লাইটলি ক্যামেরা, দ্যাফান ক্যামেরা, রেড ক্যামেরা, ওয়ান—সুইট ক্যামেরা, ক্যান্ডি ক্যামেরা এবং কাইট ক্যামেরা।


ছবি ও ভিডিও সম্পাদান অ্যাপসঃ 

ভিডিও কনভার্টার মাস্টার, কুল ফটো এডিটর, কুল ফটো ফিল্টার, স্মুথ পিকচার এডিটর, অ্যাশটন কার্টুন এডিটর, পার্ফেক্ট ফটো ইফেক্টস,ফেটো এডিটর, প্লে ফুট এডিটর অ্যান্ড কোলাজ, ফটো ফিল্টার, ক্রিয়েটুন ফেস এডিটর, ফটো ভিডিও এডিটর, ভিডিও ল্যান্সার—প্রো ভিডিও মেকার, এনজয় ফেটো এডিটর, ডিংডিং ফটো ইফেক্ট এডিটর, কার্টুন ফেস ফটো এডিটর, পিকা আর্টুন ফেস এডিটর, ফটো লেআউট এডিটর, ইনস্টাপিক, শেপ ফটো এডিটর, শেয়ার ফটো মেকার, মলডিশ, পিপ এডিটর ইমেজ, পিক কোলাজ অ্যান্ড কার্টুন এডিটর, ফোরকে ক্যামেরা হাইপার ফটো ফিল্টারস, ফটো এডিটর, ফটো এডিটর—ফ্রেম ইফেক্ট, ফুল স্ক্রিন ভিডিও এডিটর, অনলান কার্টুন এডিটর, ফটো এডিটরস, ক্যামেরা পিপ এডিটরস, পিপ এডিটর কোলাজ, পারফেক্ট ফটো এডিটর, ক্যামেরা ফটো এডিটর, ভিডিও এডিটর, ভিডিও এডিটর ২০২১, ভিডিও এডিটর ২০২২, পিক্স এডিটর, কার্টুন ইফেক্টস ফটো এডিটর, ফটো এডিটর ওয়াল, স্ন্যাপ এইচডি ফটো এডিটর ।


ফিল্টার অ্যাপঃ

বিউটি ক্যামেরা, বিউটি ক্যামেরা প্লাস, বিউটি মেকঅ্যাপ, বিউটিক্যাম, আইস সেলফি বিউটি ক্যাম, বিউটি সিউট ক্যামেরা, সুইট বিউটি প্লাস ক্যামেরা, লাইটলি ক্যামেরা, ওয়ান—সুইট ক্যামেরা এবং স্ন্যাপ বিউটি ক্যাম ফিল্টার প্রমুখ।।