১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:৩১:৩৮ পূর্বাহ্ন


পাকিস্তান উপনির্বাচনে বিপুল জয় পেল ইমরান খানের দল
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৭-১০-২০২২
পাকিস্তান উপনির্বাচনে বিপুল জয় পেল ইমরান খানের দল ফাইল ফটো


প্রধানমন্ত্রীত্ব হারানোর পর ক্ষমতার লড়াইয়ে ঘুরে দাঁড়াচ্ছেন ইমরান খান। পাকিস্তানে উপনির্বাচনে বড় জয় পেল ইমরান খানের নেতৃত্বাধীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। সে দেশে রবিবার ন্যাশনাল অ্যাসেম্বলির আট আসনের মধ্যে ছ’আসনেই জয়ী হয়েছে ইমরানের দল। যার মধ্যে সাতটি কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করেছিল পিটিআই। অন্য দিকে, পঞ্জাব অ্যাসেম্বলির তিন আসনের উপনির্বাচনে দু’টিতেই জয় পেয়েছে পিটিআই। যার ফলে ধাক্কা পেয়েছে সে দেশের ক্ষমতাসীন জোট।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, পাক প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ়) বা পিএমএলএন শুধু মাত্র শেখুপুরা উপনির্বাচনে জয়ের মুখ দেখেছে। করাচি ও মুলতানের মতো গুরুত্বপূর্ণ কেন্দ্রে অবশ্য হেরেছে ইমরানের দল। ওই দুই কেন্দ্রে জিতেছে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।

প্রসঙ্গত, চলতি বছরের এপ্রিল মাসে গদিচ্যুত হন ইমরান খান। তারপর থেকেই ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে উঠেছিল পিটিআই। শাহবাজ সরকারকে সরাতে উঠেপড়ে লাগেন ইমরান-অনুগামীরা। দেশের বিভিন্ন প্রান্তে সভা-সমাবেশ করে পিটিআই। তার পর এই উপনির্বাচনে অধিকাংশ আসনে ইমরানের দলের জয় উল্লেখযোগ্য।

অন্য দিকে, ‘করেঙ্গে ইয়া মরেঙ্গে’ স্লোগান দিয়ে ‘লং মার্চ’ শুরু করার কথা ঘোষণা করেছেন ইমরান। ঘোষণা করেছেন, দেশ জুড়ে অভূতপূর্ব সমর্থনের জোয়ারে ভেসে তিনি রাজধানী ইসলামাবাদ পৌঁছবেন। তার পর সরাসরি কথা বলবেন দেশবাসীর সঙ্গে। সেখানেই ঠিক হবে ভবিষ্যৎ রণকৌশল। সদ্যসমাপ্ত উপনির্বাচনে জয়ের পর ইমরানপন্থীরা বাড়তি অক্সিজেন পেল বলেই মনে করা হচ্ছে।