১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৭:০৫:৩০ পূর্বাহ্ন


ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ: চরম আইসিইউ সংকটে হাসপাতালগুলো
স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-১০-২০২২
ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ: চরম আইসিইউ সংকটে হাসপাতালগুলো ফাইল ফটো


বর্তমান ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় আইসিইউ সংকট দেখা দিয়েছে দেশের হাসপাতালগুলোতে। আইসিইউ শয্যা না পেয়ে স্বজনরা রিস্ক বন্ড সই করে সাধারণ ওয়ার্ডে সেবা দিতে বাধ্য হচ্ছেন গুরুতর মুমূর্ষু রোগীর।

এমন পরিস্থিতিতে নিজেদের অসহায়ত্ব প্রকাশ করা ছাড়া কিছুই করার নেই বলছেন চিকিৎসকরা। তাদের মতে, ডেঙ্গু সংকটে অন্যান্য সেবাও চরমভাবে ব্যাহত হচ্ছে অন্যসব রোগের চিকিৎসাও। আর তাই এডিস নিয়ন্ত্রণে সবাইকে সম্মিলিতভাবে জোর দেয়ার পরামর্শ তাদের।

ডেঙ্গু আক্রান্ত ছয় বছর বয়সী আলভী নামের এক শিশুর চিকিৎসা চলছে বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটে। ছয় দিনের জ্বরের চতুর্থ দিনে পরিস্থিতি চলে যায় নিয়ন্ত্রণের বাইরে। কঠিন সেই সময়ে আইসিইউ সাপোর্ট প্রয়োজন হলেও শয্যা ফাঁকা না থাকায় বাধ্য হয়েই সাধারণ ওয়ার্ডে জীবনের ঝুঁকি নিয়ে নিতে হয়েছে চিকিৎসা।

একই অবস্থা রবিউলেরও। থ্যালাসেমিয়া আক্রান্ত নয় বছর বয়সী রবিউল ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার চার দিনের মাথায় চলে যায় সংকটাপন্ন অবস্থায়। আইসিইউ শয্যা ফাঁকা না থাকায় আলভীর মতোই পরিণতি মোকাবিলা করতে হচ্ছে এ শিশুটিকেও।

শুধু বাংলাদেশ শিশু হাসপাতালই নয়, ডেঙ্গু প্রাদুর্ভাব বাড়ায় রাজধানীর প্রায় প্রতিটি হাসপাতালেই দেখা দিয়েছে চরম আইসিইউ সংকট। আইসিইউ শয্যা ফাঁকা না পেয়ে রোগী নিয়ে কঠিন পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে স্বজনদের।

বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটের শিশু কিডনি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শিরীন আফরোজ বলেন, এবার ডেঙ্গুতে মাল্টি অর্গান ইফেক্ট করায় জটিলতা অনেক বেশি।

এমন পরিস্থিতিতে নিজেদের অসহায়ত্ব প্রকাশ করা ছাড়া কিছুই করার নেই বলছেন চিকিৎসকরা।

বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটের উপপরিচালক ডা. প্রবীর কুমার সরকার বলেন, ডেঙ্গু সংকটে চরমভাবে ব্যাহত হচ্ছে অন্যসব রোগের চিকিৎসাও।

চলতি বছর সারা দেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছাড়িয়েছে ২৬ হাজার।