২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৮:৪৫:৫৭ অপরাহ্ন


তালেবানের অভিযানে ৬ আইএস সদস্য নিহত
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-১০-২০২২
তালেবানের অভিযানে ৬ আইএস সদস্য নিহত ফাইল ফটো


আফগানিস্তানের কাবুলে চালানো অভিযানে ছয় আইএস সদস্য নিহতের দাবি করেছে তালেবান। নিহতরা গত দুই সপ্তাহে আফগানিস্তানের মসজিদ ও শিক্ষাপ্রতিষ্ঠানে বড় দুটি হামলার সঙ্গে জড়িত ছিল বলেও জানায় তালেবান কর্তৃপক্ষ।

৩০ সেপ্টেম্বর আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি কোচিং সেন্টারে আত্মঘাতী হামলার ঘটনায় নিহত হন ৫৩ জন। আর কাবুলের ওয়াজির খান এলাকার একটি মসজিদ থেকে জুমার নামাজ শেষে মুসল্লিরা বের হওয়ার সময় রাস্তার পাশে দাঁড়ানো একটি গাড়িতে হঠাৎই ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এতে নিহত হন অন্তত ৭ জন। এসব ঘটনায় কোনো গোষ্ঠী দায় স্বীকার না করলেও জঙ্গিগোষ্ঠী আইএসকেই সন্দেহ করে আফগান কর্তৃপক্ষ।

এ অবস্থায় আইএস দমনে বরাবরই নজরদারি বাড়ানোর দাবি করেন তালেবান কর্মকর্তারা। এরই ধারাবাহিকতায় শনিবার (২২ অক্টোবর) কাবুলে দিনভর চালানো অভিযানে কয়েকজন আইএস সদস্য নিহত হয়েছেন বলে দাবি করেছে তালেবান।

নিহতরা সম্প্রতি আফগানিস্তানের মসজিদ ও শিক্ষাপ্রতিষ্ঠানে ওই বড় দুটি হামলার সঙ্গে জড়িত ছিল বলেও জানায় তালেবান কর্তৃপক্ষ।

২০২১ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর দেশটিতে আইএসের তৎপরতা বেড়ে যায়। বিশেষ করে নানগারহার প্রদেশের বিভিন্ন জায়গায় শক্তিশালী হয়ে ওঠে জঙ্গিগোষ্ঠীটি। এমনকি রাজধানী কাবুলেও প্রায়ই আত্মঘাতী হামলা চালায় ইসলামিক স্টেটের সদস্যরা।