২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:৩৬:২২ পূর্বাহ্ন


মিয়ানমারে উৎসবে জান্তা বিমান হামলা, নিহত অর্ধশতাধিক
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২২
মিয়ানমারে উৎসবে জান্তা বিমান হামলা, নিহত অর্ধশতাধিক ফাইল ফটো


মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাজ্য কাচিনে এক সঙ্গীত উৎসবে বিমান হামলা চালিয়েছে দেশটির সামরিক জান্তা বাহিনী। এ হামলায় ৫০ জনেরও বেশি মানুষ নিহত ও অনেকে আহত হয়েছেন। কাচিনে এই বিমান হামলার ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলা আশঙ্কা করা হচ্ছে। থাইল্যান্ডভিত্তিক মিয়ানমারের স্থানীয় সংবাদমাধ্যম দ্য ইরাবতি ও চীনের সংবাদমাধ্যম সিজিটিএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, রোববার (২৩ অক্টোবর) কাচিনের হপাকান্ত শহরে সঙ্গীত উৎসবে জান্তা বাহিনীর বিমান হামলায় হতাহতের এই ঘটনা ঘটে। স্পেনে নির্বাসিত মিয়ানমারের একজন সাংবাদিক তার ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে কাচিনে জান্তার বিমান হামলার তথ্য নিশ্চিত করেছেন।

কাচিনের স্থানীয় সংবাদমাধ্যম কাচিন নিউজ গ্রুপের বরাত দিয়ে সিজিটিএন জানিয়েছে, সঙ্গীত উৎসবে বিমান হামলায় কাচিন জাতিগোষ্ঠীর অনেক বিনোদনকারী ও শিল্পীসহ ৩০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন।

এদিকে টুইটারে দেওয়া এক পোস্টে বিষয়টি নিয়ে কথা বলেন, মিয়ানমারের নির্বাসিত সাংবাদিক মরাট কিয়াও থু। সোমবার (২৪ অক্টোবর) সকালে এক টুইটে তিনি জানান, মিয়ানমারের সামরিক বাহিনীর বিমান হামলায় গত রাতে হপাকান্ত শহরের বিখ্যাত স্থানীয় কাচিন শিল্পী এবং কেআইএ সেনাসহ কমপক্ষে ৩০ জন নিহত হয়েছেন। নিহতরা কাচিন ইন্ডিপেন্ডেন্স অর্গানাইজেশনের ৬২তম মহড়ায় উপস্থিত ছিলেন।

পরে আরেক টুইটে বিমান হামলায় মৃতের সংখ্যা ৫০ জনেরও বেশি বলে জানান কিয়াও থু। তিনি জানান, আপডেট: মৃতের সংখ্যা বেড়ে ৫০ জনেরও বেশি হয়েছে এবং এখনও গণনা চলছে। মৃতের সংখ্যা নিয়ে কাচিন ইন্ডিপেন্ডেন্স অর্গানাইজেশনের (কেআইও) আনুষ্ঠানিক ঘোষণা এখনও প্রকাশিত হয়নি।