২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:১৯:১৭ অপরাহ্ন


খালেদা জিয়াকে কারাগারে ফেরত নেয়ার সম্ভাবনা নেই: আইনমন্ত্রী
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৭-১০-২০২২
খালেদা জিয়াকে কারাগারে ফেরত নেয়ার সম্ভাবনা নেই: আইনমন্ত্রী খালেদা জিয়াকে কারাগারে ফেরত নেয়ার সম্ভাবনা নেই: আইনমন্ত্রী


জাতীয় নির্বাচনের আগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগারে ফেরত নেয়ার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাজধানীর বিচার প্রশাসন ও প্রশিক্ষন ইনস্টিটিউটে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 

দুর্নীতির দুই মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন সরকারের নির্বাহী আদেশে আড়াই বছরের বেশি সময় ধরে কারাগারের বাইরে। এ পর্যন্ত ৬ বার বাড়ানো হয়েছে তার সাময়িক মুক্তির মেয়াদ। এ অবস্থায় তাকে আবার কারাগারে পাঠানো হবে কি-না, বিভিন্ন সময়ে ক্ষমতাসীন দলের নেতারা এমন বক্তব্য দিয়ে আসছেন।

আইনমন্ত্রী জানান, দ্বাদশ সংসদ নির্বাচনের আগে বিএনপি নেত্রীকে কারাগারে ফেরত পাঠানোর কোনো সম্ভাবনা নেই।

তিনি জানান, সরকার সাময়িক মুক্তি দেয়ার পর স্থায়ী মুক্তির জন্য আইনি কোনো পদক্ষেপে যায়নি বিএনপি। সাজাপ্রাপ্ত দুই মামলায় খালাস এবং জামিন চেয়ে আপিল করলেও শুনানির উদ্যোগ নেয়নি তার আইনজীবীরা।

পরিবারের আবেদনে সরকারের নির্বাহী আদেশে ২০২০ সালের মার্চে শর্তসাপেক্ষে মুক্তি পান বেগম জিয়া। এখন গুলশানের বাসা ফিরোজায় আছেন তিনি। মাঝে কয়েকদফা হাসপাতালে ভর্তি ছিলেন বিএনপি নেত্রী।

দণ্ডপ্রাপ্ত হওয়ায় আগামী নির্বাচনে অংশ নিতে পারবেন কি-না তা নিয়ে রয়েছে আইনি বিতর্ক।

তবে গত ১০ অক্টোবর আইনমন্ত্রী জানান, বর্তমান আইন অনুযায়ী আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না বেগম খালেদা জিয়া।